ঢাকারবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ খবর

দৌলতপুরে ধানের চেয়ে ভুট্রার আবাদ বেড়েছে


ফেব্রুয়ারি ৫, ২০২৩ ১১:১৫ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জের দৌলতপুরে ধানের চেয়ে ভুট্টায় আবাদ অনেক বেশি হওয়ায় ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে।ভুট্রা একটি লাভজনক ফসল হওয়ায় কৃষকের ধান উৎপাদন কমে গেছে এবং প্রচুর পরিমাণ বেড়ে গেছে ভুট্টার আবাদ।

বর্তমান ১মণ ভুট্টার বাজার মূল্য ১৫শত টাকা যা একশতাংশ জমি থেকে উৎপাদন হয়ে থাকে। আবার একশতাংশ ভুট্টা গাছের দাম ১৪শত টাকা। যদি কেও ভুট্টার গাছ বিক্রি করা যায় তাহলে একই জমিতে বছরে ২ বার ভুট্টা আবাদ করা সম্ভব বলে জানান কৃষক।

এবিষয়ে কৃষক লাউতারা গ্রামের লতিফ জানান- আমি এবছর ১০বিঘা জমিতে ভুট্রা আবাদ করেছি। আমি ভুট্টার আবাদ করে প্রচুর লাভবান হচ্ছি ভুট্টার কোন অংশ ফেলে দিতে হয় না। ভুট্টার আগা গরুর খাবার হিসাবে ব্যবহার করা হয়। ভুট্টা গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়। আর ভুট্টার দামও অনেক ভালো ।

বাজারে বিভিন্ন জাতের ভুট্টা দেখা যায়, তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ব্রাকের যুবরাজ ,মহাবীর,উত্তরণ সুপার, উওরন২,ব্রাক ৯৭৭,সহ নানা জাদের বীজ পাওয়া যায়।

ভুট্টা সম্পর্কে উপজেলা কৃষি অফিসার মোঃ রেজাউল হক বলেন গত কয়েক বছর ধরে ভুট্টা মানুষের কাছে খুব তাড়াতাড়ি জনপ্রিয় ফসল হয়ে উঠেছে। আমরা ভুট্টা সম্পর্কে সাধারণ কৃষকদের মধ্যে আগ্রহ করে তোলার ব্যাপারে কাজ করে যাচ্ছি। কৃষকদের আমরা নানা বিষয়ে পরামর্শ দিয়ে থাকি যাতে উৎপাদন ভাল হয়। কীটনাশকের ব্যবহার সম্পর্কে ধারণা দিয়ে থাকি।এলাকার কৃষকরা আমাদের সাথে সবসময় পরামর্শ নিয়ে থাকে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।