ঢাকারবিবার , ২৯ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ খবর

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ৪ দিনব্যাপী ছাপচিত্র কর্মশালা অনুষ্ঠিত


জানুয়ারি ২৯, ২০২৩ ৮:৪০ অপরাহ্ণ
Link Copied!

লিমা আক্তার (জাককানইবি প্রতিনিধি):

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) অনুষ্ঠিত হয়েছে ৪ দিনব্যাপি ছাপচিত্র কর্মশালা । বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে ব্যবসায় প্রশাসন অনুষদের নিচ তলায় কর্মশালাটি অনুষ্ঠিত হয় ।  এতে ছাপচিত্রের বিভিন্ন মাধ্যমের করণকৌশল এবং অন্যান্য বিষয় নিয়ে আলোকপাত ও প্রশিক্ষণ নেন শিক্ষার্থীরা ।
 ২৪ , ২৫, ২৭ ও ২৮ জানুয়ারি , এই চারদিনব্যাপী কর্মশালাটির উদ্বোধন করেন চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক নগরবাসীর বর্মন (পার্থ) । উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক মো. রাশেদুর রহমান সহ অন্যান্য শিক্ষকবৃন্দ এবং ছাপচিত্র বিভাগ ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাহ আল শাহরিয়ার ।
ছাপচিত্রের একটি অন্যতম মাধ্যম হলো রিলিফ প্রোসেস।আর রিলিফ প্রোসেস এর একটি উল্লেখযোগ্য পদ্ধতির নাম উডকাঠ। ছাপচিত্র কর্মশালাটিতে শেখানো হয়েছে কিভাবে রঙিন উডকাঠ করতে হয়। চারুকলা অনুষদের সকল বিভাগের শিক্ষার্থীরা এই কর্মশালাটিতে সফল ভাবে সংগ্রহ করেন।  কর্মশালায় অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে একটি সনদপত্র প্রদান করা হয়েছে। রং, প্লেট সহ আনুষঙ্গিক সকল  সহযোগিতা প্রদান করেন চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান নগরবাসীর বর্মন।
প্রোগ্ৰামটির পরিচালক নগরবাসীর বর্মন বলেন , ২০১৫ সালের পর বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম কোন ছাপচিত্র কর্মশালা । এতে অংশগ্ৰহণ করতে পেরে শিক্ষার্থীরা খুবই আনন্দিত । আগামী ৩ ফেব্রুয়ারি শিল্পী মোহাম্মদ কিবরিয়া স্মরণে ঢাকার লালমাটিয়ার কলাকেন্দ্রে অনুষ্ঠিতব্য ছাপচিত্র মেলায় কর্মশালাটিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কাজগুলো প্রদর্শিত হবে । আমি আশা করি এ ধরণের কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীরা আগামীতে ভাল কিছু করতে উদ্বুদ্ধ হবে ।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।