ঢাকাবুধবার , ১৪ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ খবর

সীমান্তে আজারবাইজানের হামলার রেশ, ইরানের হুঁশিয়ারি


অক্টোবর ১৪, ২০২০ ১০:০৯ অপরাহ্ণ
Link Copied!

আর্মেনিয়ার ওপর আজারবাইজানের হামলার রেশ নিজেদের ভূখণ্ডে পরলে করা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। আগে থেকেই এ নিয়ে উদ্বেগ জানিয়ে আসছিল দেশটি। তবে এবার ইরানি স্বরাষ্ট্রমন্ত্রী সরাসরি বিবৃতি দিয়েই হুঁশিয়ারি প্রদান করলেন। হুঁশিয়ারি বার্তায় আব্দুল রেজা রহমানি জানান, এরইমধ্যে ইরানের অভ্যন্তরে আজারবাইজানের রকেট এসে পড়েছে। এছাড়া ইরান সীমান্তে হচ্ছে গোলাবর্ষণও। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

এর আগে ইরান দুই দেশকে যুদ্ধ বন্ধে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে। আজারবাইজানের সংখ্যাগরিষ্ঠ জনগণ শিয়া মুসলিম হওয়া সত্যেও ঐতিহাসিকভাবে আর্মেনিয়ার সঙ্গে সুসম্পর্ক রয়েছে ইরানের। তবে যুদ্ধ শুরু হওয়ার পর ইরান নিরপেক্ষ ভূমিকা পালনের চেষ্টা করেছে।

জানিয়েছে, শান্তি আলোচনায় আগ্রহী তারা। তবে যদি যুদ্ধ চালিয়ে যেতেই হয় তার প্রভাব যেনো ইরানে না এসে পৌঁছায়।
আর্মেনিয়া ও আজারবাইজান দুই দেশের সঙ্গেই সীমান্ত রয়েছে ইরানের। ইরানে আর্মেনিয়ার অন্তত এক লাখ মানুষ বাস করেন। আবার জাতিগতভাবে আজারির সংখ্যাও ব্যাপক ইরানে। বর্তমানে দুই দেশের মধ্যেকার যুদ্ধে উদ্বিগ্ন হয়ে উঠেছে তেহরান। আজারবাইজানের মানুষ শিয়া মুসলিম হওয়ার কারণে ইরানের অভ্যন্তরে তাদের জন্য সমর্থন ব্যাপক। তবে আজারবাইজানকে সমর্থন দিচ্ছে ইরানের চিরশত্রু ইসরাইলও। তাছাড়া, আজারবাইজান সীমান্তে থাকা জাতিগত আজারি মানুষদের সংখ্যাগরিষ্ঠ অঞ্চল আজারবাইজান দখল করে নিতে পারে এমন আশঙ্কাও রয়েছে ইরানের। ফলে ইরানের আশঙ্কা, আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধ যদি আরো বিস্তৃত হয় তাহলে তা ইরানের সীমান্তকেও অরক্ষিত করে তুলবে। তাই প্রথম থেকেই যুদ্ধের বিরোধিতা করছে দেশটি।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার অভিযোগ  বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।