ঢাকাবৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪
আজকের সর্বশেষ খবর

জীবনের ঝুঁকি নিয়ে সেন্টমার্টিন থেকে ট্রলারে ফিরেছেন আড়াইশ মানুষ


জুন ১৩, ২০২৪ ১০:০৩ অপরাহ্ণ
Link Copied!

কেএম সবুজঃ সপ্তাহখানেক বন্ধ থাকার পর বিকল্প পথে জীবনের ঝুঁকি নিয়ে ৪টি ট্রলারে করে সেন্টমার্টিন থেকে টেকনাফে ফিরেছেন অন্তত আড়াইশ মানুষ। এদের মাঝে হোটেলকর্মী, শ্রমিক ও বিভিন্ন কাজে গিয়ে আটকা পড়া লোকজন রয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) বেলা সাড়ে ১২টার দিকে সেন্টমার্টিন জেটি ঘাট থেকে ট্রলার ৪টি টেকনাফের উদ্দেশ্যে রওনা দিয়ে আড়াইটায় উপকূলে পৌঁছে। সেন্টমার্টিন থেকে ট্রলারে টেকনাফ আসা কেফায়েত উল্লাহ গণমাধ্যমকে বলেন, ‘জীবন নিয়ে ফিরে এসেছি। বঙ্গোপসাগরের বড় বড় ঢেউয়ে চরম জীবনের ঝুঁকি অতিক্রম করেছি।’

তিনি অনুরোধ করে বলেন, ‘ট্রলারে বঙ্গোপসাগর পেরিয়ে কারও টেকনাফে আসা উচিত হবে না। প্রয়োজনে দ্বীপে না খেয়ে মরলেও ভালো। একটু উনিশ-বিশ হলেই ট্রলার মাঝ সাগরে ডুবে সলিল সমাধি হতে পারে।’  অন্যদিকে মিয়ানমারের রাখাইনের নাফ নদী সীমান্তে গোলাগুলি অব্যাহত থাকায় জেলা প্রশাসনের খাদ্যসামগ্রী বহনকারী নৌযান সেন্টমার্টিন যেতে পারেনি। এসব কারণে উৎকণ্ঠায় দিনাতিপাত করছেন সেন্টমার্টিনবাসী। এমনটিই জানিয়েছেন দ্বীপ ইউনিয়নটির চেয়রাম্যান মুজিবুর রহমান।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী জানান, চারটি ট্রলার আটকা পড়া লোকজন নিয়ে রওনা হয়। ট্রলারগুলো মূলত বঙ্গোপসাগর হয়ে টেকনাফে পৌঁছেছে।

তিনি আরও জানান, খাদ্যসামগ্রী নিয়ে টেকনাফ থেকে যে নৌযান সেন্টমার্টিন যাওয়ার কথা ছিল, সেটি যেতে পারেনি। বুধবার ও আজ বৃহস্পতিবার নাফ নদীর সাবরাংয়ের বিপরীতে রাখাইনের একটি এলাকায় ব্যাপক গোলার শব্দ শোনা যায়। বিকল্প পথে হয়তো আগামীকাল (শুক্রবার) কক্সবাজার থেকে এই খাদ্যসামগ্রী পৌঁছাতে পারে।

অন্যদিকে, এ অঞ্চলে রোহিঙ্গাদের মিয়ানমার থেকে বিতাড়ন, তাদের বাংলাদেশে অনুপ্রবেশ ও মিয়ানমারে প্রত্যাবাসনসহ রোহিঙ্গা শরণার্থী সমস্যাকেন্দ্রিক বৈশ্বিক ইস্যুতে মার্কিনিদের প্রত্যক্ষ উপস্থিতি নিশ্চিতের ক্ষেত্রে সেন্টমার্টিনে তাদের অবস্থানের কথোপকথন বেশ গুরুত্ব বহন করে। তাছাড়া রাখাইনদের স্বাধীন আরাকান রাষ্ট্র গড়ে তোলার যে স্বপ্ন, সেই স্বপ্নকে পরোক্ষ ইন্ধন দিয়ে এ অঞ্চলের আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করার ক্ষেত্রে সেন্টমার্টিনে মার্কিনিদের উপস্থিতি তারা হয়তো বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করে।তাই বলা যায়, এ অঞ্চলের প্রতিদ্বন্দ্বী শক্তিগুলোর দমন ও নজরদারি করা এবং বঙ্গোপসাগরের সম্ভাবনাময় ব্লু-ইকোনমির হাতছানি হয়তো সেন্টমার্টিন দ্বীপকে মার্কিনিদের কাছে বেশ গুরুত্ববহ করে তুলেছে; যা বৈশ্বিক পরিমণ্ডলে সেন্টমার্টিন তথা বাংলাদেশের ভূ-রাজনৈতিক গুরুত্ব বাড়িয়ে দিয়েছে। উন্নয়নশীল অর্থনীতি থেকে উন্নত অর্থনীতিতে রূপান্তরের লক্ষ্যে বাংলাদেশে যে মহা উন্নয়ন কর্মযজ্ঞ চলছে, আশা করা যায়, সেন্টমার্টিন তথা বাংলাদেশের ভূ-রাজনৈতিক অবস্থান সে ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।