ঢাকাবুধবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ খবর

আধুনিক পদ্ধতিতে মৎস্য চাষ করে সফলতা পেয়েছেন বেড়ার নুর মোহাম্মদ


ফেব্রুয়ারি ১৪, ২০২৪ ২:০৪ অপরাহ্ণ
Link Copied!

বেড়া(পাবনা)প্রতিনিধিঃ আধুনিক যুগে পাল্টে গেছে মাছ চাষ। আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছে বেড়া উপজেলার কৈটোলা ইউনিয়নের মানিকনগর গ্রামের নুর মোহাম্মদ। বাবার কাছ থেকে ২০০১ সালে মাছ চাষের প্রাথমিক শিক্ষা নিয়েই মৎস্যজীবী হিসেবে প্রথম পথ চলা তার। নুর মোহাম্মদ আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করে সফল হওয়ায় নিজ এলাকা পেরিয়ে এখন উপজেলায় মাছ চাষি হিসেবে পরিচিত হয়েছে। তার সফলতা দেখে উপজেলার শিক্ষিত বেকার যুবকদের মধ্যে মাছ চাষে দিন দিন আগ্রহ বাড়ছে।

মৎস্য চাষী নুর মোহাম্মদ জানান, ২০০১ সাল থেকে মাছচাষের সাথে জড়িত তিনি।শুরুতে অভিজ্ঞতা খুব সন্তোষজনক না হলেও বর্তমানে মাছ চাষের আধুনিক পদ্ধতি অবলম্বন করার দারুন সফলতা পেয়েছেন তিনি। গতানুগতিক পদ্ধতির বাইরে গিয়ে কম ঘনত্বে প্রতি শতকে ২-৩ টিতে কেজি রুই জাতীয় মাছের পোনা চাষের মাধ্যমে এমন সফলতা পাচ্ছেন।পূর্বে অধিক ঘনত্বে প্রতি শতকে কেজিতে ২৫-৩০ টি পোনা মজুদ করতেন।এতে আয় অনেক কম হতো। চাষের আধুনিক পদ্ধতির এমন তথ্য সম্পর্কে উপজেলা মৎস্য দপ্তর,বেড়া, পাবনা থেকে শিখেছেন বলে তিনি জানান। তিনি এই পদ্ধতিতে মাছ চাষ করে সফলতা পেয়েছেন। তিনি মনে করেন বেড়া উপজেলা মৎস্য অফিস বেকার যুবকদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলার আতুড়ঘর হিসেবে কাজ করছে।বেড়া উপজেলা মৎস্য অফিসার জনাব মোঃ নাসির উদ্দিন বলেন, এ্যায়ারেটর ব্যবহার ও কার্প ফ্যাটেনিং মাছ চাষের সর্বশেষ সংযোজন। এ পদ্ধতিতে মাছের জীবনচক্রকে কাজে লাগিয়ে কম খাদ্য খরচে অধিক উৎপাদন সম্ভব। নুর মোহাম্মদ মৎস্য দপ্তরের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করে মাছ চাষ করেন বিধায় এমন সাফল্য অর্জন করতে পেরেছেন।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।