ঢাকাশুক্রবার , ১৭ ফেব্রুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ খবর

আশুলিয়ায় মজুরি বৃদ্ধির দাবীতে বিক্ষোভ ও সমাবেশ


ফেব্রুয়ারি ১৭, ২০২৩ ১১:২০ অপরাহ্ণ
Link Copied!

কেএম সবুজঃ সাভারের আশুলিয়ায় গার্মেন্টস শিল্প শ্রমিকদের নিম্নতম মজরী ২৩ হাজার টাকা ঘোষণা এবং অবিলম্বে মজুরী বোর্ড গঠনের দাবীতে শ্রমিক সমাবেশ-বিক্ষোভ মিছিল করেছেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) ও গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এর নেতৃবৃন্দ।

শুক্রবার বিকালে আশুলিয়া প্রেস ক্লাবের শহীদ মিনার চত্বরে এই কর্মসূচি পালন করা হয়। এসময় বিভিন্ন স্থান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ক্লাব চত্বরে সমাবেত হন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা।এরপরে সেখানে সমাবেশে শেষে বিক্ষোভ মিছিল টি বের হয়ে বাইপাইল-নবীনগর সড়ক পদক্ষীণ করে এস,এ পরিবহনের সামনে গিয়ে বিক্ষোভ মিছিলটি শেষ করেন তারা।

এসময় জি-স্কপ এর কেন্দ্রীয় নেতা নইমুল আহসান জুয়েল ও আইবিসির সাবেক সভাপতি আবুল কালাম আজাদ এবং কেন্দ্রীয় যুব সম্পাদক বাবুল আক্তার এর উপস্থিতিে আয়োজিত সমাবেশে আইবিসির আঞ্চলিক কমিটির সভাপতি মো: আল-কামরানের সভাপতিত্বে জি-স্কপ আঞ্চলিক কমিটির সমন্বয়ক মো: মিজানুর রহমান মিজানের সঞ্চালনায় ও সাধারণ সম্পাদক মো: ফরিদুল ইসলামের সার্বিক ব্যাবস্থাপনায় এই বিক্ষোভ কর্মসূচী করা হয়েছে।

সমাবেশে নেতারা বলেন শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই দাবি আদায়ের কর্মসূচি চলতে থাকবে। প্রয়োজনে আরো কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষণা দেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তারা। বর্তমান বাজার মূল্যের উর্ধ্বগতিতে শ্রমিকদের জীবন যাপন দুর্বিষহ যন্ত্রণাময় হয়ে উঠেছে। বিশ্ব বাজারের দোহাই দিয়ে, রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বিদ্যুৎ, গ্যাস ও পানির দাম দফায় দফায় বাড়ানো হচ্ছে কিন্তু শ্রম আইন অনুযায়ী প্রতি পাঁচ বছর অন্তর মজুরীর হার সুপারিশ করার বিধান থাকলেও তা করা হচ্ছে না। বাজার মূল্যের সাথে তুলনামূলক বিশ্লেষণ করে রাষ্ট্রীয়ভাবে নির্ধারিত বেতন কাঠামো বিবেচনা করে গার্মেন্টস শ্রমিকদের মজুরি নির্ধারণ করা এখন সময়ের দাবি ও খুব প্রয়োজন। তাই বাজারের সাথে তাল মিলিয়ে জীবন যাপন করতে শ্রমিকদের মজুরী বোর্ড গঠন করে সর্বনিম্ন ২৩ হাজার টাকা মজুরী করার জোর দাবি জানান নেতারা।

উক্ত সমাবেশে এ দাবিগুলো তুলে ধরে বক্তব্য রাখেন,আইবিসি ও জি-স্কপের নেতা মো: সরোয়ার হোসেন, মো: তুহিন চৌধুরী, মো: ইব্রাহীম, মো: ইমন শিকদার, মো: শামীম, মো: জহীর, মো: বাচ্চু, মো: আব্বাস উদ্দীন, মো: রাকিবুল ইসলাম সোহাগ, মো: সুলতান মাহমুদ, মো: আল আমীন, মো: কবির, মাসুদ রানাসহ অন্যান্য নেতৃবৃন্দ ও পোশাক শ্রমিকরা।

এসময় যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) ইন্টেলিজেন্স মিজানুর রহমানসহ শিল্প পুলিশের সদস্যরা।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।