ঢাকামঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ভারতে ছয় মাস কারাভোগ করে দেশে ফিরলেন বরগুনার ১১ জেলে


ফেব্রুয়ারি ৭, ২০২৩ ৬:২৬ অপরাহ্ণ
Link Copied!

বরগুনা প্রতিনিধি: ভারতে ছয় মাস কারাভোগ করার পর দেশে ফিরে এসেছেন ‘এফ বি ফাতেমা’ নামে একটি ট্রলারের ১১ জন জেলে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে দেশে ফেরেন তারা। গভীর সমুদ্রে মাছ ধরার সময় ট্রলারের ইঞ্জিন বিকল হওয়ায় ভাসতে ভাসতে ভারতের জলসীমায় প্রবেশ করার অপরাধে এই দন্ড ভোগ করতে হয়েছে জেলেদের।
ফিরে আসা জেলেরা হলেন- মোঃ আলী হোসেন, মোঃ সামছুল হক, মোঃ আব্দুল জলিল মিয়া, মোঃ নবি হোসেন,  মোঃ খলীল মীর, ফারুক মীর, মোঃ মুছা, মোঃ রুবেল, মোঃ রুস্তম, মোঃ হারুন ও হাফিজুর রহমান। তাদের সকলের বাড়ি বরগুনার পাথরঘাটায়। দীর্ঘ্য ছয় মাস পর জেলেদের ফিরে আসার খবর শুনে বাড়িতে স্বজনদের মাঝে আনন্দের জোয়ার বইছে।
বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জেলেদের ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বাংলাদেশি জলসীমা অতিক্রম করায় ওই দেশের আদালত ১১ জেলেকে ছয়দিন করে কারাদণ্ডাদেশ দেন। কিন্তু ছয়দিনের কারাদণ্ডাদেশে থাকতে হলো ছয় মাস। ভারতে থাকা জেলেদের ফিরিয়ে আনার জন্য অনেকবার ভারতে গিয়েছি। কিন্তু ভারতের আইনি জটিলতায় তাদের দেশে ফিরিয়ে আনতে বেশ কয়েকবার নিরাশ হয়ে ফিরে এসেছি। অবশেষে তারা দেশের মাটিতে পা রেখেছেন। মঙ্গলবার বিকেল নাগাদ তারা বাড়িতে পৌঁছাবেন।
প্রসঙ্গতঃ এর আগে  (১১ আগস্ট ২০২২) বৃহস্পতিবার ‘এফ বি ফাতেমা’ ট্রলারটি নিয়ে ১১ জেলে সাগরে মাছ ধরতে যান। এর দুইদিন পর গভীর সমুদ্রে মাছ ধরার সময় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। প্রতিকূল আবহাওয়ার কারণে ভাসতে ভাসতে তারা বাংলাদেশি জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। দুদিন পর ১৫ আগস্ট ভারতের চব্বিশ পরগনা এলাকার ছোট মোল্লাখালী কোস্টাল এলাকা থেকে ট্রলারসহ আটক ১১ জেলেকে ভারতের পুলিশের কাছে হস্তান্তর করেন ভারতীয় জেলেরা। পরে ১৬ আগস্ট দুপুরে তাদের আদালতে মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।