ঢাকাবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ খবর

সাভার কলেজে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী পিঠা উৎসব


ফেব্রুয়ারি ২, ২০২৩ ২:২৪ অপরাহ্ণ
Link Copied!

উপজেলা প্রতিনিধিঃ স্নিগ্ধ শীতের সকালে, পড়ন্ত দুপুরে কিংবা আবছায়া গোধূলির ফুরফুর মেজাজে পিঠা খেতে কার না ভালো লাগে! শুধু এক প্রকার নয়, হরেক রকমের পিঠার আয়োজন যদি হয়ে থাকে কোনো স্টলে! হ্যাঁ, এমনই আয়োজন ছিল ঢাকার ঐতিহ্যবাহী সাভার সরকারি কলেজে।

বাংলা ও বাঙালির ঐতিহ্যকে ফুটিয়ে তোলার মাধ্যমে ঐতিহ্যবাহী শিক্ষাঙ্গন সাভার সরকারি কলেজের নিজ ক্যাম্পাস চত্বরে স্নাতক, স্নাতকত্তর ও ডিগ্রির বিভিন্ন বর্ষের ডিপার্টমেন্টের উদ্যোগে এই বর্ণিল পিঠা উৎসবের আয়োজন করে। এসময় হরেক রকমের পিঠার সমাগমে পিঠার উৎসবে মেতে উঠেছিল পুরো কলেজ ক্যাম্পাস।

বৃহস্পতিবার সকালে এ পিঠা উৎসবের উদ্বোধন করেন সাভার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ইমরুল হাসান। এসময় উপস্থিত ছিলেন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সাভার সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সহযোগী অধ্যাপক আলাল উদ্দিন আহমেদ, সহোযোগী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামানসহ অত্র প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীগণ। তাছাড়া অত্র কলেজের হিসাববিজ্ঞান বিভাগের অর্পা আক্তার, মরিয়ম সুলতানা, মৌ আক্তার, রোমানা কবির, বৈশাখি শাহা, পার্থ চন্দ্র নাথ, মিথিলা সূত্রধর, সামিয়া জাহান, হিমেল সরকারসহ হাজার হাজার শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। তারা জানায়, নতুন বছরের শুরুতে এমন একটি উৎসব করতে পেরে আমরা খুবই উচ্ছ্বসিত। তাছাড়া আমরা প্রথম অনার্সের গন্ডিতে পদার্পণ করেই এমন উৎসব কিংবা অভিজ্ঞতা সত্যিই একটা দারুণ মূহুর্ত বয়ে আনে।

এছাড়া গ্রাম বাংলার নানা ধরনের পিঠাসহ ৩৫টি স্টলে লক্ষ্য করা যায় প্রায় ৬০-৭০ প্রকারের পিঠার সমাবেশ। এদের ভিতর উল্লেখযোগ্য চিতই, ভাপা, পুলি,তক্তি, নকশি পিঠা, ডিমের পুডিং,পাটি সাপটা, ঝাল চন্দ্রকোনা, চন্দনকুলি, দুধ খেঁজুর, নারকেলের চিড়া, রসপান, হৃদয়হরন, গোকুল পিঠাসহ হরেক রকমের রসালো পিঠা। হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মোস্তাফিজুর রহমান জানান, এই উৎসবে আমাদের লক্ষ্য পাশ্চাত্য আকাশ সংস্কৃতি থেকে হিসাববিভাগের শিক্ষার্থী সহ সকলকে মুক্ত করে সবার মাঝে বাঙালি ঐতিহ্যকে ধারণ করার একটি প্রবণতা গড়ে তোলা। এ সংস্কৃতির ধারক, বাহক ও রক্ষার দায়িত্ব আমাদের সবার। এই রঙ বেরঙ্গের পিঠা তৈরিতে নিয়োজিত শিক্ষার্থীসহ যারা এই পিঠা উৎসবে যোগ দিয়েছে তাদের সবাইকে জানাই প্রাণঢালা অভিনন্দন।
উৎসব মূখর ক্যাম্পাসে তাদের এই শীতের নতুন বছরের পিঠা উৎসব এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত চলে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।