ঢাকাশনিবার , ৫ ফেব্রুয়ারি ২০২২
আজকের সর্বশেষ খবর

কাশ্মিরের জনগনের উপর নির্যাতনের প্রতিবাদে আধিপত্য প্রতিরোধ আন্দোলনের মানববন্ধন


ফেব্রুয়ারি ৫, ২০২২ ৪:৪১ অপরাহ্ণ
Link Copied!

কাশ্মিরের জনগণের ওপর নির্যাতনের প্রতিবাদ এবং কাশ্মিরিদের স্বাধীনতার প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন পালন করেছে আধিপত্য প্রতিরোধ আন্দোলন। মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন ফ্লাইট লেফটেন্যান্ট (অব.) ড. মোহাম্মদ হারুনুর রশিদ ভুঁইয়া।

তিনি বলেন, ‘কাশ্মিরসহ বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র ৫ ফেব্রুয়ারিকে কাশ্মির দিবস ঘোষণা করেছে। এজন্য বাংলাদেশের পক্ষ থেকে আমরা স্বাগত জানাই’।

শনিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) প্রাঙ্গনে এই মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।

ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান মওলানা শওকত আমীন বলেন, ‘বর্তমানে কাশ্মির একটি উন্মুক্ত কারাগারে পরিণত হয়েছে। আর্ন্তজাতিকভাবে চতুর্দিকে কাঁটাতারের বেড়া দিয়ে রেখেছে। কাশ্মিরের নিপীড়িত জনগণের কোনো মানবাধিকার নেই।’

আধিপত্য প্রতিরোধ আন্দোলনের আহ্বায়ক হারুনুর রশিদ খান নিপীড়িত কাশ্মিরিদের প্রতি সংহতি জানিয়ে ৫ ফেব্রুয়ারি ‘কাশ্মির-আমেরিকান ডে’ পালনের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।

নেজামে ইসলাম পার্টির চেয়ারম্যান মওলানা ওবায়দুল হক বলেন, ‘বাংলাদেশের সর্বস্তরের জনগণ কাশ্মীরের জনগণের পাশে রয়েছে। আমরা কাশ্মিরের স্বাধীনতা চাই।’ জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে কাশ্মিরে গণভোটের ব্যবস্থার আহ্বান করেন তিনি।

নাগরিক আন্দোলনের ইয়াসির আহমেদ বলেন, ‘২০১৯ সালের ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করা হয়। তার পর থেকে ২০২২ সালের ২৬ জানুয়ারি পর্যন্ত ভারতীয় বাহিনীর গুলিতে উপত্যকাটির ৪৩৯ জন নাগরিককে হত্যা করা হয়েছে।’

এছাড়া মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন আধিপত্য প্রতিরোধ আন্দোলনের সদস্য সচিব শামসুদ্দিন আহমেদ, মাসুদুর হোসাইন প্রমুখ।

উল্লেখ্য, গত বছর ৭ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের সরকার কাশ্মিরিদের প্রতি সংহতি জানিয়ে প্রতিবছর ৫ ফেব্রুয়ারি ‘কাশ্মির-আমেরিকান ডে’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। এই বছর যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো দিবসটি পালিত হবে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।