শুক্রবার, ২৭ মে ২০২২, ১০:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বাম জোট ছাড়লেন সাইফুল হক ও সাকি ঘুষের ৮০ হাজার টাকাসহ কারখানা অধিদপ্তরের উপমহাপরিদর্শক আটক সিলেটের বন্যা নিয়ে ৯টি ইউনিয়ন প্রবাসী দুশ্চিন্তায়,সহযোগিতার আবেদন বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারন করে চলছেন রাজবাড়ীর সংরক্ষিত আসনের এমপি সালমা চৌধুরী রুমা সাভারে র‍্যাব কর্তৃক স্বামী-স্ত্রী প্রতারক গ্রেফতার হারানো স্ত্রী সন্তানকে খুঁজে পেতে অসহায় স্বামীর আকুতি ভোজ্য তেলের দাম বাড়ার পরে পাবনায়  জ্বালানি তেলের সংকট বেড়া বি বি পাইলট উচ্চ বিদ্যালয়ের এসএসসি-২০০১-২০০৪-২০০৫-ভোকেশনাল ব্যাচের ইফতার মাহফিল অনুষ্ঠিত ঈদকে সামনে রেখে বাড়তি ভাড়া আদায় করছে বাইপাইলের বাস কাউন্টারগুলো ঈদ উপলক্ষে মোজো নিয়ে এলো “মোজো ঈদ সালামি রিটার্নস ক্যাম্পেইন’ টঙ্গীবাড়ীতে জিআর মামলার ৯ আসামি গ্রেফতার গুম‌াই‌ল উচ্চ বিদ‌্যালয়ের ম‌্যা‌নে‌জিং ক‌মি‌টি নির্বাচন ২০২২ এর ফলাফল প্রকাশ আশুলিয়ায় শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে চটপটি বিক্রেতা আটক আসন্ন গুমাইল উচ্চ বিদ‌্যাল‌য়ের ম‌্যা‌নে‌জিং ক‌মি‌টি নির্বাচন ২০২২ আশুলিয়ায় যুবদল নেতার আয়োজনে ইফতার মাহফিল পাবনায় অবৈধভাবে বালু উত্তোলনের সংবাদ প্রকাশ করায় সাংবাদিকের বিরুদ্ধে মামলা টঙ্গীবাড়ীতে গাড়ি পার্কিং কে কেন্দ্র করে মারামারি আহত ১ অসহায়দের মুখে হাসি ফুটাতে বেড়ার আলভীর অভিনব কৌশল আশুলিয়ায় কোকাকোলাবাহী ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত ধামসোনা ইউনিয়ন আওয়ামিলীগের কার্যালয় উদ্বোধন হয়েছে আজ

ক‌রোনা সংক্রমণ নীর‌বে বাড়‌ছে

‌মোঃ সা‌ফিউল আজীম খান
  • Update Time : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ১৪৫ পাঠক সংখ্যা
অনেকটা উপসর্গ ছাড়া নীরবে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। আক্রান্তের কেউ হালকা চিকিৎসায় ভালো হয়ে যাচ্ছেন, কেউ জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন বা মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। গুরুতর উপসর্গ না থাকায় কেউ আবার পরীক্ষাই করাচ্ছেন না। ফলে শনাক্ত হচ্ছে না সংক্রমিত ব্যক্তি।
গত কয়েক দিনে বেশ কয়েকজনের সন্ধান পাওয়া গেছে যারা হালকা কাশি বা গায়ে ব্যথার কারণে কৌতূহলবশত নমুনা পরীক্ষা করিয়ে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ এক কর্মকর্তা গতকাল ফোনে বাংলাদেশ প্রতিদিনকে জানান, দুই দিন ধরে হালকা কাশি হচ্ছিল। দুই ডোজ টিকাও নিয়েছেন। করোনার গুরুতর উপসর্গ না থাকলেও কৌতূহলবশেই নমুনা পরীক্ষা করান।
ফল আসে পজিটিভ। এর পর থেকে বাসায় আইসোলেশনে আছেন। এদিকে শনাক্তের হার কম থাকলেও করোনায় এখনো সর্বাধিক মৃত্যু ও রোগী শনাক্ত হচ্ছে ঢাকা বিভাগে, যা ক্রমেই বাড়ছে। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৩১০ জনের নমুনা পরীক্ষায় ১৯১ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে।
এর মধ্যে ১৬১ জনই শনাক্ত হয়েছেন ঢাকা বিভাগে, যার মধ্যে ঢাকা জেলাতেই ছিল ১৫২ জন। বাকি ৬৩ জেলায় শনাক্ত হয়েছেন মাত্র ৩৯ জন। এই সময়ে মারা গেছেন দুজন, যার একজন ঢাকার বাসিন্দা। অন্যজন দিনাজপুরে মারা গেছেন। মহামারীর শুরু থেকে গতকাল পর্যন্ত সারা দেশে শনাক্ত মোট রোগীর ৫৯ ভাগই ছিল ঢাকা বিভাগে আর ৪৮ ভাগ ঢাকা জেলায়।
১১ ডিসেম্বর থেকে গতকাল পর্যন্ত এক সপ্তাহে সারা দেশে শনাক্ত মোট রোগীর ৮৩.১২ শতাংশ ছিল ঢাকা বিভাগে আর ৭৯.৬৫ শতাংশ ঢাকা জেলায়। এই সময়ে দেশে ১ হাজার ৯৩১ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে, যার মধ্যে ১ হাজার ৬০৫ জনই ঢাকা বিভাগের। আর শুধু ঢাকা জেলায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৩৮ জন। এ সাত দিনে মারা গেছেন ২৬ জন, যার মধ্যে ১০ জনই (৩৮.৪৬ শতাংশ) ঢাকা বিভাগের। রাজধানীর চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে অনেকেরই তেমন কোনো উপসর্গ না থাকলেও পরীক্ষায় করোনা পজিটিভ আসছে। দুই ডোজ টিকা নিয়েও আক্রান্ত হচ্ছেন। তারা সময়মতো চিকিৎসা নিলে সহজেই ভালো হয়ে যাচ্ছেন। দেরি করলে অনেক সময় পরিস্থিতি জটিল হচ্ছে। কম বয়সী অনেকের তেমন উপসর্গ দেখা না গেলেও তারা সংক্রমিত হয়ে অন্যদের মধ্যে রোগ ছড়াচ্ছেন। সে ক্ষেত্রে বয়স্ক এবং ডায়াবেটিস, হার্ট, কিডনির মতো দীর্ঘমেয়াদি রোগে আক্রান্তদের ঝুঁকি বাড়ছে। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. মুজাহিদুল ইসলাম দৈ‌নিক ভো‌রের খবর‌কে বলেন, ‘দীর্ঘদিন ভাইরাসটির বিরুদ্ধে যুদ্ধ করায় আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে গেছে। এ ছাড়া ভ্যাকসিনও দেওয়া হয়েছে অনেককে। এজন্য উপসর্গ কমে গেছে। তবে কভিড দূর হয়ে যায়নি। পরীক্ষা করালে ধরা পড়ছে। অনেকেই হয়তো সংক্রমিত হয়ে আমাদের মধ্যেই ঘুরে বেড়াচ্ছেন। সাবধান থাকতে হবে, না হলে রোগী বেড়ে যাবে। রোগী বাড়লে মৃত্যুও বাড়বে। বয়স্ক ও দীর্ঘমেয়াদি রোগে আক্রান্তদের জন্য ঝুঁকি বেশি। ’

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 Daily Vorer Khabor
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102