শুক্রবার, ২৭ মে ২০২২, ০৯:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বাম জোট ছাড়লেন সাইফুল হক ও সাকি ঘুষের ৮০ হাজার টাকাসহ কারখানা অধিদপ্তরের উপমহাপরিদর্শক আটক সিলেটের বন্যা নিয়ে ৯টি ইউনিয়ন প্রবাসী দুশ্চিন্তায়,সহযোগিতার আবেদন বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারন করে চলছেন রাজবাড়ীর সংরক্ষিত আসনের এমপি সালমা চৌধুরী রুমা সাভারে র‍্যাব কর্তৃক স্বামী-স্ত্রী প্রতারক গ্রেফতার হারানো স্ত্রী সন্তানকে খুঁজে পেতে অসহায় স্বামীর আকুতি ভোজ্য তেলের দাম বাড়ার পরে পাবনায়  জ্বালানি তেলের সংকট বেড়া বি বি পাইলট উচ্চ বিদ্যালয়ের এসএসসি-২০০১-২০০৪-২০০৫-ভোকেশনাল ব্যাচের ইফতার মাহফিল অনুষ্ঠিত ঈদকে সামনে রেখে বাড়তি ভাড়া আদায় করছে বাইপাইলের বাস কাউন্টারগুলো ঈদ উপলক্ষে মোজো নিয়ে এলো “মোজো ঈদ সালামি রিটার্নস ক্যাম্পেইন’ টঙ্গীবাড়ীতে জিআর মামলার ৯ আসামি গ্রেফতার গুম‌াই‌ল উচ্চ বিদ‌্যালয়ের ম‌্যা‌নে‌জিং ক‌মি‌টি নির্বাচন ২০২২ এর ফলাফল প্রকাশ আশুলিয়ায় শিশু ধর্ষণ চেষ্টার অভিযোগে চটপটি বিক্রেতা আটক আসন্ন গুমাইল উচ্চ বিদ‌্যাল‌য়ের ম‌্যা‌নে‌জিং ক‌মি‌টি নির্বাচন ২০২২ আশুলিয়ায় যুবদল নেতার আয়োজনে ইফতার মাহফিল পাবনায় অবৈধভাবে বালু উত্তোলনের সংবাদ প্রকাশ করায় সাংবাদিকের বিরুদ্ধে মামলা টঙ্গীবাড়ীতে গাড়ি পার্কিং কে কেন্দ্র করে মারামারি আহত ১ অসহায়দের মুখে হাসি ফুটাতে বেড়ার আলভীর অভিনব কৌশল আশুলিয়ায় কোকাকোলাবাহী ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত ধামসোনা ইউনিয়ন আওয়ামিলীগের কার্যালয় উদ্বোধন হয়েছে আজ

বিজয়ের ৫০তম দিবসে স্মৃতিসৌধে প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর বিনম্র শ্রদ্ধা

কেএম সবুজঃ
  • Update Time : বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১
  • ১৬২ পাঠক সংখ্যা

বাংলাদেশের বিজয়ের ৫০তম দিবস উদযাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকাল সাড়ে ৬টার পর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধে ফুল দিয়ে জাতির শ্রেষ্ট সন্তানদের প্রতি শ্রদ্ধা জানান। তিন বাহিনীর একটি চৌকস দল এ সময় সামরিক কায়দায় সালাম জানায়। শহীদদের স্মরণে বিউগলে বাজানো হয় করুণ সুর। এরপর পর্যায়ক্রমে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের জ্যেষ্ঠ সদস্যদের সঙ্গে নিয়ে স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানাও এ সময় তার সঙ্গে ছিলেন।
জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর প্রেসিডেন্ট এবং বঙ্গবন্ধুর দুই মেয়ে পরিদর্শন বইয়ে নিজেদের অনুভূতি প্রকাশ করেন।

সাভারের আনুষ্ঠানিকতা সেরে সকাল ৮টার পর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে দলীয় প্রধান হিসেবে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেন তিনি।
বৃহস্পতিবার ভোরে জাতীয় প্যারেড স্কয়ারে তোপধ্বনির মাধ্যমে শুরু হয় বিজয়ের ৫০ বছর পূর্তির আনুষ্ঠানিকতা। একই সময়ে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শুরু হয় শ্রদ্ধা নিবেদন পর্ব। শ্রদ্ধা নিবেদন করা হয় বীরশ্রেষ্ঠদের পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রধান বিচারপতি ও তিন বাহিনীর পক্ষ থেকে।

বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের শ্রদ্ধার ফুলে ভরে উঠতে থাকে শহীদ বেদি।

বাঙালির মহাবিজয়ের সুবর্ণজয়ন্তীতে নেওয়া হয়েছে দুই দিনের অনুষ্ঠানমালা। তাতে যোগ দিতে বুধবারই ঢাকা পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।
রাজধানীর সড়কগুলো সাজানো হয়েছে লাল-সবুজের মনোরম সাজে। সড়কদ্বীপগুলোতে শোখা পাচ্ছে বঙ্গবন্ধু আর প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত বিলবোর্ড। বিভিন্ন স্থাপনায় হয়েছে আলোকসজ্জা।

সকাল সাড়ে ১০টায় জাতীয় প্যারেড স্কয়ারে হবে বিজয় দিবসের বর্ণাঢ্য কুচকাওয়াজ, যাতে প্রথমবারের মত বন্ধু দেশ ভারত, ভুটান, রাশিয়া ও মেক্সিকোর সশস্ত্র বাহিনীর সদস্যদেরও দেখা যাবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কুচকাওয়াজে সালাম গ্রহণ করবেন; প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত থাকবেন। পরে গণভবনে বিজয় দিবস উপলক্ষে প্রকাশিত স্মরক ডাক টিকিট অবমুক্ত করবেন শেখ হাসিনা।

জাতির পিতা ব্ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের পর্যটন ব্র্যান্ড নেইম ‘ÔMujibs Bangladesh’ সম্বলিত লোগো উন্মোচন এবং এ বিষয়ে প্রকাশিত স্মারণ ডাক টিকিটও তিনি অবমুক্ত করবেন। বিকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় হবে এবারের মূল আয়োজন। বিকাল সাড়ে ৪টায় এ অনুষ্ঠানমালার সূচনা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিচালনায় সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথে।
সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে জাতীয় পতাকা হাতে দেশের সর্বস্তরের মানুষ এ শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেবে।

শপথগ্রহণ শেষে আলোচনা পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে অংশ নেবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 Daily Vorer Khabor
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102