ঢাকামঙ্গলবার , ১৪ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ খবর

সাভারে বীর মুক্তিযোদ্ধা টিটোর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা


ডিসেম্বর ১৪, ২০২১ ১০:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

সাভার ও আশুলিয়াবাসীর জন্য আজ গৌরবের দিন। ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর পাক হানাদার থেকে মুক্ত হয় সাভার ও আশুলিয়া। এই দিনে কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটোর রক্তে মুক্ত হয় এই অঞ্চলের বিভিন্ন স্থান। টিটোকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের জাহাঙ্গীরনগর ডেইরি ফার্ম মুল ফটক সংলগ্ন সমাহিত করা হয়। এই দিনটিকে ঘিরে তার সমাধিতে ফুল অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা জানিয়ে আসছেন স্থানীয় সাংবাদিকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বীর মুক্তিযোদ্ধাদের সাথে কথা বলে যায়,  টাঙ্গাইল থেকে বিতাড়িত হওয়ার পর পাক হানাদার বাহিনী সাভার ও আশুলিয়ায় ঘাঁটি নির্মাণ করে। ১৪ই ডিসেম্বর আশুলিয়ার জিরাবো এলাকার ঘোষবাগ কাঠালবাগান এলাকায় নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে পাক হানাদারদের উপরে ঝাঁপিয়ে পড়েন তারা। এসময় মুক্তিযোদ্ধা ও হানাদার বাহিনীর মধ্যে যুদ্ধের এক পর্যায়ে সহযোদ্ধাদের নিষেধ উপেক্ষা করে সামনে এগিয়ে যাওয়ার সময় পাকবাহিনীর গুলিতে নিহত হন কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো।
এই দিনে সারাদেশের মত ১৯৭১সালের মহান মুক্তিযুদ্ধে নিজেদের অধিকার আদায়ের জন্য লড়েছিলেন সাভারের প্রায় আড়াইশ নিরস্ত্র মুক্তিযোদ্ধা। এক পর্যায়ে মুক্তিযোদ্ধা ও পাকবাহিনীর মধ্যে সম্মুখযুদ্ধ শুরু হয়। প্রায় কয়েক ঘণ্টা যুদ্ধের পর পাকবাহিনী পালাতে থাকে।
এ বিজয় নিশ্চিত জেনে আবেগাপ্লুত কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো লাফিয়ে উঠলে পালিয়ে যাওয়ারত পাকবাহিনীর ছোঁড়া গুলিতে শহীদ হন তিনি। পরে তাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদালয়ের ডেইরিগেটে সমাহিত করা হয়। আর কিশোর মুক্তিযোদ্ধা টিটোর আত্মত্যাগের মধ্যে দিয়েই ১৪ই ডিসেম্বর সাভার-আশুলিয়া হানাদার মুক্ত হয়।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।