ঢাকামঙ্গলবার , ১২ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ খবর

পা‌য়ে হে‌টে হজ্ব করা ম‌হিউদ্দিন আর বে‌ঁচে নেই


অক্টোবর ১২, ২০২১ ১২:০১ অপরাহ্ণ
Link Copied!

মোঃ সা‌ফিউল আজীম খানঃ

একশ’ পনেরো বছর বয়সে মারা গেলেন পায়ে হেঁটে গিয়ে হজ পালনকারী দিনাজপুরের মহিউদ্দীন। সদর উপজেলার রামসাগর খসরুর মোড়ে মেয়ের বাড়িতে রোববার রাতে তিনি মারা যান।

সোমবার বাদ জোহর রামসাগর জাতীয় উদ্যানের বায়তুল আকসা জামে মসজিদের সামনে তার জানাজা হয়। পরে রামসাগর দীঘিপাড়ায় পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়।

হাজি মহিউদ্দীন দিনাজপুর সদর উপজেলার রামসাগর দিঘীপাড়া গ্রামের মৃত ইজার পণ্ডিত ও মমিরন নেছার ছেলে। তিনি জাতীয় উদ্যানের বায়তুল আকসা জামে মসজিদের সাবেক ইমাম।

জানা যায়, ১৯০৬ সালের ১০ আগস্ট জন্মগ্রহণ করেন মো. মহিউদ্দীন। ১৯৬৮ সালে হজ করার উদ্দেশ্যে পায়ে হেঁটে দিনাজপুর থেকে রওনা দেন তিনি। হেঁটে হজ করতে যেতে-আসতে তার সময় লেগেছিল ১৮ মাস। এ ১৮ মাসে তিনি পাড়ি দেন কয়েক হাজার কিলোমিটার পথ। এ সময়ে তিনি সফর করেন ৩০টি দেশ। যে দেশগুলো তিনি সফর করেছেন মৃত্যুর আগ পর্যন্ত মুখস্ত বলতে পারতেন সেসব দেশের নাম। ওই সময়ে হজে যেতে পাসপোর্ট ও ভিসা করতে তার খরচ হয় ১২০০ টাকা। মৃত্যুকালে স্ত্রী, চার মেয়ে ও দুই ছেলে রেখে গেছেন।

 

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।