ঢাকাসোমবার , ১১ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ খবর

লেবানননের তেল স্থাপনায় আগুন


অক্টোবর ১১, ২০২১ ৫:৫১ অপরাহ্ণ
Link Copied!

লেবাননের জাহরানি তেল স্থাপনায় এক তেল সংরক্ষণকারী ট্যাঙ্কে আগুন লেগেছে। সোমবার এই তেল স্থাপনায় আগুন লাগার খবর জানায় দেশটির সংবাদমাধ্যম আল-জাদিদ টেলিভিশন। খবরে বলা হয় আগুন লাগার সময় ওই স্থানে বিস্ফোরণের মতো প্রচণ্ড শব্দ শোনা যায়।

লেবাননের সেনাবাহিনীর এক মুখপাত্র কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে জানান, আগুন লাগা ট্যাঙ্ক বেনজিনে পূর্ণ ছিলো।

তিনি বলেন, ‘আমরা বর্তমানে এই এলাকার বাসিন্দাদের সরিয়ে নেয়ার সাথে সাথে আগুন নেভানোর চেষ্টা করছি। তবে বর্তমানে অন্য ট্যাঙ্কে আগুন ছড়ানো বন্ধ করা আমাদের অগ্রাধিকার নয়।’

এর আগে বাগদাদ-বৈরুতের চুক্তি অনুসারে গত সেপ্টেম্বরে প্রায় ১৬ হাজার টন ইরাকি তেলভর্তি ট্যাঙ্ক লেবাননের জাহরানি তেল স্থাপনায় এনে জমা করা হয়।

২০১৯ সালের অক্টোবরে বেকারত্ব মোচন, কর্মসংস্থান সৃষ্টি ও দুর্নীতির অবসানের দাবিতে দেশজুড়ে অব্যাহত বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়েন সাদ আল-হারিরি। ওই বছরের শেষ থেকেই লেবাননের অর্থনৈতিক অবস্থা দুর্বল হয়ে পড়ে।

গত বছরের আগস্টে বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর দেশটির অর্থনীতি আরেক দফা ধাক্কা খায়। বিস্ফোরণের কারণে লেবাননের প্রধান এই বন্দর সম্পূর্ণ ধ্বংস হয়ে যাওয়ায় দেশটির আন্তর্জাতিক বাণিজ্য প্রায়ই বন্ধ হয়ে যায়।

অন্য সংকটের সাথে সাথে দেশটিতে জ্বালানির সংকটও দেখা যায়। এর ফলে দেশটিতে বিদ্যুৎ উৎপাদন ও গাড়ি চলাচল অচল হয়ে পড়েছে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।