বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৩:৪০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
টঙ্গিবাড়ীতে প্রকাশ্যে চলছে উচ্চ বিদ্যালয়ের ভিতরে কোচিং বাণিজ্য সাভারের তাজরীন ট্রাজেডির দশ বছর আজ ঈশ্বরদী উপজেলা স্বেচ্ছাসেবকদল এর সদস‍্য সচিব মেহেদী হাসান এর শোক প্রকাশ জাককানইবি’তে দুইদিনব্যাপী ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট’ শুরু উপজেলা নির্বাহী অফিসারের আশ্রায়ন প্রকল্পের ঘর পরিদর্শন মাথাপিছু আয়ের মিথ্যা গল্প শোনায় সরকার -কেএম হারুন তারেক রহমানের জন্মদিন উপলক্ষে জিসাফো’র আলোচনা সভা টঙ্গীবাড়ীতে ৮০০ পিস ইয়াবাহ সহ গ্রেফতার ১ এবার কোনো নির্বাচন এদেশে হবে না যতক্ষন না নিরপেক্ষ সরকার করা হবে সিংগাইরে খাল থেকে পাগলীর ভাসমান লাশ উদ্ধার বেড়ার মুক্তিযোদ্ধাদের একাংশের সংবাদ সম্মেলন – মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে যাচাই বাছাই কার্যক্রম স্থগিত পাকিস্তান অনূর্ধ্ব ১৯ দলকে হারালো বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল; ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হলেন মুন্সিগঞ্জের মারুফ মৃধা শিবালয়ে ড্রেজার বাণিজ্যের অভিনব কৌশল আনলোডের অন্তরালে যমুনার বালু লুট সিংগাইরে খালের জমিতে স্থাপনা নির্মাণকান্ডে আওয়ামীলীগ নেতার বিরুদ্ধে থানায় জিডি পুলিশের সঙ্গে সংঘর্ষ ও ভাঙচুরের মামলায় মুন্সিগঞ্জে বিএনপির ৯ নেতা-কর্মী কারাগারে টঙ্গীবাড়ীতে নতুন প্রজন্মের বীজ আলু ভ্যালেন্সিয়া সম্পর্কে কৃষকদের অবহিতকরণ ও আলোচনা সভা ফরিদপুর বিভাগীয় গণ সমাবেশ সফল করার লক্ষ্যে সাংবাদিক সম্মেলন করেছে জেলা ও মহানগর বিএনপি ফরিদপুর বিভাগীয় গণ সমাবেশ সফল করার লক্ষ্যে সাংবাদিক সম্মেলন করেছে জেলা ও মহানগর বিএনপি নীলফামারীতে স্কুল ড্রেস পরে আড্ডা, ১৩ শিক্ষার্থীকে অভিভাবকদের হাতে তুলে দিল পুলিশ। মেলার নামে অশ্লীল নৃত্য, অতিষ্ঠ এলাকাবাসী, নির্বাক প্রশাসন!

‌পোশ‌া‌কে আস‌ছে রিশকা পেইন্ট।

নিজস্ব প্রতিনিধি
  • Update Time : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৩২৮ পাঠক সংখ্যা
মোঃ সা‌ফিউল আজীম খানঃ

১৯৪৭ সালে দেশ বিভাগের পর ঢাকায় রিকশা চলাচল শুরু হয়। সূত্রাপুরের এক জমিদার এবং ওয়ারির এক মাড়োয়ারি ব্যবসায়ী ঢাকায় প্রথম ছয়টি রিকশা আনেন। এরপর রিকশার জয়জয়কার। ক্রমেই বাড়তে থাকে রিকশার সংখ্যা। রিকশাকে কীভাবে আকর্ষণীয় করা যায় সে চিন্তা করেছেন অনেকে। তবে রিকশার পেছনে ছবি এঁকে এঁকে আকর্ষণীয় করার চেষ্টা করা হয়। বাংলা ছবির নায়ক-নায়িকা থেকে শুরু করে ফুল, ফল ও পাখির ছবি শোভা পায় এ সব পেইন্টিংয়ে। এক পর্যায়ে এটি শিল্পের পর্যায়ে দাঁড়িয়ে যায়। কিন্তু কালের বিবর্তনে এটি হারিয়ে যেতে থাকে। হাতে আঁকা ছবির জায়গায় স্থান পেতে থাকে অফসেট প্রিন্টিং। শিল্পীরা বেকার হতে থাকেন। কিন্তু সম্প্রতি এই রিকশা পেইন্টের ধারা ফিরিয়ে আনার লক্ষ্যে নতুন করে প্রচেষ্টা শুরু হয়েছে। সেটি অবশ্য রিকশায় নয়, পোশাকে।

ফারজানা নাদিয়া নামে এক তরুণ ডিজাইনার সম্প্রতি এ ধারা যুক্ত করেছেন নারীদের ব্লাউজে। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ফ্যাশন ডিজাইনের ওপর ডিগ্রি নেওয়া এ ডিজাইনার বলেন, মূলত উজ্জ্বল রঙে আঁকা, সুস্পষ্ট সাবলীল ও প্রাণবন্ত চিত্রকে রিকশা আর্ট বলা হয়ে থাকে। এটির একটি নির্দিষ্ট গঠন আছে, যা দেখে বোঝা যাবে এটি একটি রিকশা পেইন্ট। উজ্জ্বল রং রিকশা পেইন্টের বড় বৈশিষ্ট। নীল, সবুজ, লাল, হলুদ, গোলাপি এই রংগুলো রিকশা পেইন্টে বেশি ব্যবহার হয়ে থাকে। হালকা রং একেবারেই নেই। তিনি বলেন, রিকশা পেইন্ট প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে বলে ভালো লাগা থেকেই তা নিয়ে কাজ শুরু করেন। ব্লাউজে রিকশা পেইন্টের বিষয়ে তার মত হচ্ছে-স্লেব কটনে এই পেইন্ট ভালো হয়। হাতে আঁকার জন্য কটন কাপড় খুবই উপযোগী। নকশাগুলো দেশীয় সিনেমার পোস্টারই শুধু নয়, প্রকৃতির নানা ছবি যেমন—পশু-পাখি, পদ্মের ওপর তাজমহল, গোলাপি রঙের মানুষ, বাঘের হাতে তাসসহ নানা জাদুকরি শিল্পকর্ম এতে স্থান পেয়েছে। তিনি বলেন, রিকশা পেইন্ট শুধু রিকশার পেছনে থাকবে এমন নয়। কারো ঘরের দেওয়াল, পোশাক, আসবাবপত্র এবং নানা ধরনের শো-পিসেও থাকতে পারে। প্রসঙ্গত বাংলাদেশে ১৯৫০ সাল থেকে রিকশা পেইন্টের ধারা চলে আসছে। ফারজানা নাদিয়া মনে করেন, এই ধারাকে টিকিয়ে রাখতে শিল্পী, ডিজাইনার সবাইকে এগিয়ে আসতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 Daily Vorer Khabor
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102