ঢাকাসোমবার , ৩০ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে হারিকেন ইডার তান্ডব

ডেস্ক রিপোর্ট
আগস্ট ৩০, ২০২১ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে রবিবার আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ইডা। যার কারণে রাজ্যের নিউ ওরলিন্স শহরে ব্যাপক ক্ষতি হয়েছে। ইতোমধ্যে গাছের নিচে চাপা পড়ে একজনের মৃত্যু হওয়ার খবর পাওয়া গিয়েছে। শহরটি বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। চারিদিক অন্ধকারে ছেয়ে গেছে। তবে, কাজ করছে জেনারেটর।

বিবিসি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ঝড়টি ২৪০ কিলোমিটার গতিতে বয়ে যায়। যারা এর আগে নিরাপদ স্থানে যাননি তাদের ঘরেই থাকতে বলা হয়েছে। আসেনসিওন প্যারিস এলাকায় গাছের নিচে চাপা পড়ে একজনের মৃত্যু হয়েছে।

এর আগে ২০০৫ সালের ২৯ আগস্ট নিউ ওরলিন্সে আঘাত হেনেছিল শক্তিশালী ঘূর্ণিঝড় ক্যাটরিনা। সেই ঝড়ে মারা গিয়েছিল ১৮০০ মানুষ। এবারও ২৯ আগস্ট আঘাত হানল ঘূর্ণিঝড় ইডা। বলা হচ্ছে, নিউ ওরলিন্স শক্তিশালী ঝড় মোকাবেলা করতে কতটুকু সক্ষম এটি তার একটি পরীক্ষা।

লুইজিয়ানা অঙ্গরাজ্যে প্রায় সাড়ে সাত লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে সপ্তাহ খানেক সময় লাগবে। এছাড়া তিনি সবাইকে সতর্ক থাকতে বলেছেন।

ঘূর্ণিঝড় ইডা সৃষ্টি হয় মেক্সিকো উপসাগরে। সেখান থেকে শক্তিশালী হয়ে এগিয়ে যেতে থাকে লুইজিয়ানা অঙ্গরাজ্যের দিকে। এই হারিকেনটি চতুর্থ ক্যাটাগরির। সবচেয়ে ভয়াবহ হারিকেন হচ্ছে পঞ্চম ক্যাটাগরির। এই ধরনের ঘূর্ণিঝড় বসতবাড়ি, গাছপালা, বিদ্যুৎ ব্যবস্থার ব্যাপক ক্ষতি করতে সক্ষম। কিছু জায়গায় ৪.৫ মিটার উঁচু জলোচ্ছ্বাসের সৃষ্টি করতে পারে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।