ঢাকাবুধবার , ১৮ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ খবর

হাজার হাজার আফগানদের পাকিস্তানে প্রবেশ চেষ্টা


আগস্ট ১৮, ২০২১ ৭:১৯ অপরাহ্ণ
Link Copied!

এই সপ্তাহের শুরুতে আফগান তালেবানের দেশ দখলের পর হাজার হাজার আফগান আফগানিস্তানের দক্ষিণ -পূর্বাঞ্চলে স্পিন বোল্ডাক/চামন সীমান্ত পার হয়ে পাকিস্তানে প্রবেশ করেছে, যার মধ্যে চিকিৎসা সেবা চাওয়া রোগী এবং আফগান তালেবান বন্দীদের মুক্তি দেওয়া হয়েছে।

আফগান ভ্রমণকারীরা এবং কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার সীমান্ত সমস্ত আফগানদের জন্য বৈধ আফগান পরিচয়পত্র বা পাকিস্তানে নিবন্ধিত আফগান শরণার্থী হওয়ার প্রমাণ বহন করে।

জাতিসংঘের তথ্য এবং গবেষণা অনুসারে, ২০০১ সাল থেকে আনুমানিক ১৪ লাখেরও  বেশি আফগান বেসামরিক নাগরিকের মৃত্যুর দাবি করে, প্রায় ২০ বছর ধরে চলা যুদ্ধে শত্রুতা শেষে পাকিস্তানে প্রবেশের মধ্যে স্বস্তির অনুভূতি দেখা গেছে। মার্কিন ভিত্তিক ব্রাউন ইউনিভার্সিটি।

কান্দাহার শহরের বাসিন্দা আবদুল্লাহ বলেন, “বর্তমানে এমন কোন এলাকা নেই যেখানে সহিংসতা আছে, কারণ আফগানিস্তান এখন তালেবানদের হাতে।

“এটি এখন শান্তিপূর্ণ, এবং লোকেরা তাদের দোকান খুলছে, তাদের ব্যবসা করছে এবং তাদের চাকরিতেও যাচ্ছে। এখন কোন অসুবিধা নেই। ”

আবদুল্লাহ, যিনি শুধুমাত্র একটি নাম ব্যবহার করেন, তিনি বলেন গত দুই মাসে আফগান সরকারি বাহিনীর কাছ থেকে দেশটির নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য তালেবানদের বিজয়ী আক্রমণে তার মূল শহর কান্দাহার, একটি গুরুত্বপূর্ণ বিজয়, কয়েকদিন আগে “অবরুদ্ধ” ছিল।

“সেখানে পরিস্থিতি খুব খারাপ ছিল, প্রায় চার -পাঁচ দিন আগে তালেবান এবং [আফগান সরকার] বাহিনীর মধ্যে যুদ্ধ হয়েছিল এবং পুরো শহর অবরোধের মধ্যে ছিল। কিন্তু পরিস্থিতি এখন ভালো। ”

আফগান ভ্রমণকারীদের জন্য চামে পাকিস্তানে প্রবেশের জন্য হাজার হাজার লোকের ভিড়, যেখানে মানুষ তারের সংযোগের বেড়ার মাধ্যমে কাঁটাতারের সাহায্যে আন্তর্জাতিক সীমান্ত থেকে এক কিলোমিটারেরও কম দূরে অবস্থিত একটি পরিবহন কেন্দ্রে যায়।

সীমান্তের আফগান প্রান্তে স্বাস্থ্য সুবিধার অভাবের অভিযোগ করে অনেকেই বয়স্ক আত্মীয় বা অন্যদের সাথে তাত্ক্ষণিক চিকিত্সার প্রয়োজনের সাথে ভ্রমণ করেছিলেন।

শের আহমদ সেই লোকদের মধ্যে একজন ছিলেন, যিনি হেরান্ট শহর থেকে চমন থেকে ৫৫০ কিলোমিটার পশ্চিমে তার ছোট ভাইয়ের সাথে ভ্রমণ করেছিলেন, যিনি স্নায়বিক সমস্যায় ভুগছিলেন।

আহমদ বলেন, “সম্প্রতি অনেক লোক [পাকিস্তানে] আসছে কারণ সেখানে কোন ডাক্তার নেই, যুদ্ধের [শেষ হওয়ার] পর তারা সবাই চলে গেছে।” “আমরা আমাদের সাথে একজন রোগীকে পাকিস্তানে নিয়ে এসেছি যার অবস্থা খুবই খারাপ।”

তার জন্মস্থান হেরাত থেকে, আহমাদ বলেছিলেন যে আফগান তালেবান সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে এবং সেখানে আর কোন শত্রুতা নেই।

তিনি বলেন, “পুরো এলাকা পুরোপুরি তালেবানদের নিয়ন্ত্রণে এবং কোন সমস্যা নেই।”

সীমান্তে জড়ো হওয়া অনেকেই আল জাজিরাকে বলেছিলেন যে তারা সেখানে আত্মীয়দের গ্রহণ করতে এসেছিলেন যাদের তালেবানরা আফগান কারাগার থেকে মুক্তি দিয়েছিল।

হোয়াইট আফগান তালেবান পতাকা বাতাসে উড়ছে, স্বজনরা ফিরে আসা যোদ্ধাদের মালা দিয়েছিল।

মঙ্গলবার পাকিস্তানে ফিরে আসা আফগান তালেবান যোদ্ধা সানাউল্লাহ বলেন, “এখন ইসলামিক আমিরাত সরকারে আছে এবং এখন আর যুদ্ধ নেই।” আফগানিস্তানে তালেবানের সরকার অনেক ভালো।

চানা থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণ -পূর্বে পাকিস্তানের দক্ষিণ -পশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটার বাসিন্দা সানাউল্লাহ জানান, ২০১৩ সালে আফগান নিরাপত্তা বাহিনী তাকে ধরে নিয়েছিল এবং কুখ্যাত বাগ্রাম কারাগারে বন্দী ছিল, একই বছর মার্কিন বাহিনী এটি আফগান সরকারের কাছে হস্তান্তর করেছিল।

আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো সামরিক উপস্থিতির কেন্দ্রস্থল থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের কয়েকদিন পরে আফগান তালেবান যোদ্ধারা জুলাই মাসে কারাগার এবং এর সাথে সংযুক্ত বিমানঘাঁটি দখল করে।

সানাউল্লাহ বলেন, “তালিবানরা এসে আমাদের কারাগার থেকে মুক্তি দেয়, সেখানে প্রায় ৩ লাখ বন্দী ছিল এবং আফগান তালিবানরা প্রায় দুই ঘণ্টার মধ্যে আমাদের মুক্তি দেয়।”

সোমবার, পাকিস্তানি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ২০,০০০ মানুষ চমন সীমান্ত পারাপার ব্যবহার করেছে, যা প্রতিদিনের নিয়মিত যানবাহনের প্রায় দ্বিগুণ। প্রাদেশিক কর্মকর্তা জিয়া ল্যাঙ্গভ আল জাজিরাকে বলেন, এই লোকদের মধ্যে প্রায় ১,০০,০০০ আফগান ছিল যারা পাকিস্তানে প্রবেশ করেছিল।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, পাকিস্তানে ১.৪ মিলিয়নেরও বেশি নিবন্ধিত আফগান শরণার্থী রয়েছে, যাদের মধ্যে অনেকেই সোভিয়েত আক্রমণের পর ৩০০ বছরেরও বেশি সময় আগে দেশে প্রবেশ করেছিল এবং অন্যরা যারা মার্কিন আক্রমণের পর ২০০১ সালে প্রবেশ করেছিল।

সরকারি অনুমান অনুসারে, এটি আনুমানিক দুই মিলিয়ন অনিবন্ধিত আফগান শরণার্থীদের বাসস্থান।

জুলাই মাসে, পাকিস্তানের তথ্যমন্ত্রী বলেছিলেন যে পাকিস্তান নতুন আফগান শরণার্থীদের পাকিস্তানের হৃদয়ভূমিতে প্রবেশ করতে দেবে না, সরকার সীমান্তের কাছে শরণার্থী শিবির স্থাপনের পরিকল্পনা করবে।

মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, অতীতে পাকিস্তানের আফগানিস্তানের সাথে খোলা ২২০০ কিলোমিটার সীমান্ত ছিল, যা এখন বেড়া দেওয়া হয়েছে এবং নতুন শরণার্থীদের ক্ষেত্রে তাদের নিয়মতান্ত্রিক পদ্ধতিতে পরিচালনার জন্য যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

 

তথ্য সুত্র: আল জাজিরা

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।