ঢাকাশনিবার , ৭ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

খারাপের দিকে যাচ্ছে করোনা ও ডেঙ্গু: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

ডেস্ক রিপোর্ট
আগস্ট ৭, ২০২১ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

দেশে করোনাভাইরাস ও ডেঙ্গু পরিস্থিতি দিনদিন খারাপের দিকে যাচ্ছে বলে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফলে হাসপাতালগুলোতে আইসিউ ও বেডের সংকট দেখা দিয়েছে।

শনিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কোভিড ফিল্ড হাসপাতাল উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে করোনা সংক্রমণ দিনদিন খারাপ হচ্ছে। পাশাপাশি ডেঙ্গু চিকিৎসাও করতে হচ্ছে। রাজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোতে কোথাও আইসিইউ বেড খালি নেই। কোভিড চিকিৎসায় সারাদেশে ১৭ হাজার সাধারণ বেড রয়েছে। তবে সেগুলোর প্রায় সবগুলোই রোগীতে ভর্তি হয়ে গেছে। হাসপাতালগুলোতে এখন করোনা চিকিৎসার পাশাপাশি ডেঙ্গু চিকিৎসাও করতে হচ্ছে।

মন্ত্রী বলেন, এখন আমাদের সংক্রমণ কমানোর সময় এসেছে। এ অবস্থায় হাসপাতালে আর বেড বাড়ানোর সুযোগ নেই।

চীন থেকেই সিনোফার্মের সাড়ে সাত কোটি ডোজ টিকা আসবে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক আরও বলেন, চীনের সঙ্গে আমাদের দেড় কোটি ডোজ টিকার চুক্তি হয়েছে। এরইমধ্যে তারা টিকা পাঠানোও শুরু করেছে। আমরা চীন থেকে আরও ছয় কোটি ডোজ টিকা কেনার চুক্তি করব। এসব টিকার মধ্যে অক্টোবর ও নভেম্বর মাসেই দুই কোটি করে মোট চার কোটি ডোজ টিকা আসবে। এর আগেও আসবে, তবে কিছুটা কম করে।

এদিকে শনিবার উদ্বোধন করা বিএসএমএমইউর ফিল্ড হাসপাতালটি আপাতত ৩৫৭টি শয্যা নিয়ে যাত্রা শুরু করেছে। এর মধ্যে ৪০টি আইসিইউ, বাকিগুলোতে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে। হাসপাতালটিকে পর্যায়ক্রমে এক হাজার বেডে উন্নীত করা হবে। কোভিড চিকিৎসার সব ধরনের সুযোগ-সুবিধা এখানে আছে। তবে সব রোগীকে এখানে ভর্তি করা হবে না। নতুন রোগী ও মুমূর্ষু রোগীরা এখানে আসবে, তাদের চিকিৎসা দেওয়া হবে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।