ঢাকারবিবার , ১৮ জুলাই ২০২১
আজকের সর্বশেষ সবখবর

হাজিরা আজ মিনায় যাবে।

Shafi khan
জুলাই ১৮, ২০২১ ১১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

করোনা মহামারির মধ্যে গত বছরের মতো এবারও সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হচ্ছে। সৌদি আরবের অধিবাসী ও সেখানে থাকা ১৫০ দেশের নাগরিক মিলে মাত্র ৬০ হাজার মানুষ এবার হজের সুযোগ পাচ্ছেন। তারা এশার নামাজ আদায় করে মক্কার মসজিদুল হারাম থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে মিনায় যাবেন। ইহরামের কাপড় পরে জিকির-আসগারে পথ চলবেন তারা। এর মধ্য দিয়ে শুরু হবে হজের আনুষ্ঠানিকতা।

মিনায় রাতযাপন হজের অন্যতম সুন্নত। রাতযাপন শেষে মুসল্লিরা সারা দিন মিনাতেই থাকবেন। এখানে জোহর, আসর, মাগরিব, এশা ও ফজরের নামাজ আদায় করা মুস্তাহাব। এখান থেকে কাল সূর্যোদয়ের পর মুসল্লিরা যাবেন প্রায় ১৫ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে। এ ময়দানে অবস্থান হজের মূল আনুষ্ঠানিকতা (ফরজ)। এরপর কুরবানিসহ কিছু আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শেষ হবে পবিত্র হজ।

আরব নিউজের খবরে বলা হয়েছে, শনিবার সকাল থেকে রাত পর্যন্ত মুসল্লিরা কাবাঘর তাওয়াফ করেন। স্বাস্থ্যবিধি মেনে তাওয়াফের কারণে এদিন ঘণ্টায় দুই হাজারের বেশি ব্যক্তি তাওয়াফ করার সুযোগ পাননি। রোববার হজযাত্রীরা মিনার উদ্দেশে রওয়ানা হবেন। রাতটি মিনায় কাটিয়ে ভোর থেকে ছুটবেন আরাফাতের উদ্দেশে। সোমবার আরাফার দিনে পালিত হবে পবিত্র হজ। ঐতিহাসিক আরাফাতের ময়দানে এবার হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবাহ দেবেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ। এ বছর সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ রাজকীয় ফরমানে তাকে আরাফাতের মহান দিনে খুতবা দেওয়ার জন্য অনুমোদন দেন।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, যারা হজ পালন করবেন তাদের সবাইকে টিকা দেওয়া হয়েছে এবং তাদের বয়স ১৮-৬৫ বছর। গত বছর মাত্র ১০ হাজার সৌদি নাগরিক এবং বিভিন্ন দেশের বাসিন্দা হজ পালন করার অনুমতি পেয়েছিলেন। গত ৫ বছরে যারা হজ পালন করেননি এ বছর সেসব ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এছাড়া হজ করেননি ৫০ বছর বয়সি বা তার চেয়ে বেশি বয়সি ব্যক্তিদেরও অগ্রাধিকার দেয়া হচ্ছে এ বছর। এমনকি এবারই প্রথমবারের মতো পুরুষ অভিভাবক ছাড়া হজের নিবন্ধন করার সুযোগ পেয়েছেন সৌদি নারীরা। ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম হচ্ছে হজ। আর্থিকভাবে সামর্থ্যবান মুসলিমদের ক্ষেত্রে জীবনে অন্তত একবার হজ করা ফরজ। করোনা মহামারি শুরু হওয়ার আগে প্রতি বছর প্রায় ২৫ লাখ মানুষ হজ করতেন।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।