ঢাকারবিবার , ১১ জুলাই ২০২১
আজকের সর্বশেষ খবর

সাভারে আশুলিয়ায় দেড় টন ওজনের সাধু’কে দেখতে উৎসুক ক্রেতাদের ভিড়


জুলাই ১১, ২০২১ ৫:০৬ অপরাহ্ণ
Link Copied!

এবারের কোরবানির ঈদে সাভার উপজেলার বিভিন্ন খামার ও ব্যক্তিগতভাবে পালিত গরুর তালিকায় সেরা গরু হিসেবে প্রথম স্থানে রয়েছে আশুলিয়ার জিরাবো কলেজ রোড এলাকার ‘সাধুর’ নাম। নিজের খামারের গরু থেকে জন্ম নেয়া বাচ্চাদের সঠিক পরিচর্যা ও খাবার দিয়ে বড় করে তুলেছেন এলাকার দেওয়ান ডেইরী ফার্ম এন্ড এগ্রোর মালিক মো. কামাল দেওয়ান।

এরই একটি গরুর নাম রাখা হয়েছে সাধু। অত্যন্ত শান্ত শিষ্ট হওয়ায় এর পরিচর্যাকারী সাধু নিজের নামের সাথে মিল রেখেই সাধুর নামকরণ করেন।

‘সাধু’ সাভার উপজেলার সেরা গরু হওয়ায় ইতিমধ্যে দেওয়ান ডেইরী ফার্ম এন্ড এগ্রোতে প্রতিদিনই বিভিন্ন স্থান থেকে উৎসুক ক্রেতারা ভিড় করছেন। প্রায় ৬ ফিট উচ্চতা এবং ১০ ফিট লম্বা বিশালাকৃতির সাধুর ওজন প্রায় দেড় টন। গরুটির মালিক মো. কামাল দেওয়ান বিক্রির জন্য এর দাম হেকেছেন ১৫ লাখ টাকা। তবে আলোচনা সাপেক্ষে দাম কিছুটা কমানো যাবে।

গরুটির মালিক আশুলিয়ার জিরাবো কলেজ রোড এলাকার দেওয়ান ডেইরী ফার্ম এন্ড এগ্রোর মালিক মো. কামাল দেওয়ান বলেন, নিজের ফার্মের গরুর তিনটি বাচ্চাকে কোরবানির ঈদে বিক্রির জন্য দীর্ঘদিন ধরে লালন পালন করে আসছি। এর মধ্যে চার বছর বয়সী সাধুকে সবচেয়ে বেশি আদরে লালন পালন করা হয়েছে। সাধুর খাবারের তালিকায় রয়েছে খড়, কাঁচা ঘাস, খৈল, ভুষিসহ বিভিন্ন প্রকার খাবার। এছাড়াও সোলা, গাছের ছাল, বেশন, গমের ভুষি, মাসকলাই সহ নিজের চাষ করা ক্ষেতের ঘাস খাইয়ে তাকে বড় করা হয়েছে। ওজন ঠিক রাখার জন্য ক্যালসিয়াম খাওয়ানো হয়।

তিনি আরও বলেন, ইতিমধ্যে অনেকেই গরুটিকে দেখতে ভিড় জমাচ্ছেন। যদি কেউ আসতে চায় তাহলে আশুলিয়ার জিরাবো বাসস্ট্যান্ডে নেমে পূর্বদিকের কলেজ রোডের ২০০ গজ ভিতরেই আমার দেওয়ান ডেইরী ফার্ম এন্ড এগ্রোর অবস্থান। দিনের যে কান সময় ক্রেতারা চাইলে সাধুকে দেখতে পারবেন। যে কেউ গরুটি দেখে পছন্দ হলে দরদাম করে কিনে নিতে পারবেন। ভালো দাম পেলে বাড়ি থেকেই গুরুটিকে বিক্রি করার কথা জানান তিনি। আর যদি ভালো দাম না উঠে তাহলে বাজারে নিয়ে গিয়ে গরুটি বিক্রি করবেন বলেও জানান তিনি।

সাধুর চিকিৎসার জন্য নিয়মিত সাভার কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারের একজন চিকিৎসক গরুটির দেখাশুনা করেন। এছাড়া সাভার উপজেলা পশু সম্পদ কর্মকর্তা ডা. সাজেদুল ইসলামও প্রতিমাসে এসে গরুটিকে দেখে যান।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।