ঢাকাসোমবার , ৩১ মে ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ভাষানচরে রোহিঙ্গাদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
মে ৩১, ২০২১ ৬:০৩ অপরাহ্ণ
Link Copied!

নোয়াখালীর ভাসানচরে জাতিসঙ্ঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রতিনিধি দলের সামনে রোহিঙ্গারা বিক্ষোভ মিছিল করেছে। সোমবার সকাল ১১টায় ইউএনএইচসিআরের দুই সহকারী হাইকমিশনারসহ ১৪ সদস্যের প্রতিনিধি দলের সামনে বিভিন্ন সুযোগ-সুবিধার দাবিতে রোহিঙ্গারা এই বিক্ষোভ মিছিল করে।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার সকালে ইউএনএইচসিআরের সহকারী হাইকমিশনার রউফ মাজাও এবং গিলিয়ান ট্রিগসসহ ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ সুবিধা পর্যবেক্ষণ করতে আসেন। ইউএনএইচসিআরের প্রতিনিধি দল এই প্রথমবার ভাসানচরে আসেন। এ সময় তারা ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করতে গেলে তারা বিক্ষোভ প্রদর্শন করেন। ভাসানচরের রোহিঙ্গারা প্রতিমাসে নগদ পাঁচ হাজার টাকা দাবি করেন, এছাড়া মানসম্পন্ন রেশন, কর্মসংস্থান এবং পর্যাপ্ত চিকিৎসার দাবি করেন।

নোয়াখালী পুলিশ সুপার মো: আলমগীর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রোহিঙ্গারা প্রতিমাসে নগদ পাঁচ হাজার টাকা দাবি করেছে। সেই সাথে মান সম্পন্ন রেশন, কর্মসংস্থান এবং পর্যাপ্ত চিকিৎসার দাবি করেছেন তারা। এছাড়া বিভিন্ন দাবি তুলে তারা এখানে থাকতে অনীহাও প্রকাশ করেন।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ ভাসানচরে জাতিসঙ্ঘের ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল ভাসানচর আসেন। এই প্রতিনিধি দলে বাংলাদেশে রোহিঙ্গাদের মানবিক সহায়তার কাজে যুক্ত জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা ছিলেন।

ওআইসির ছয়জন সদস্যসহ মোট ১৮ জন ভাসানচর ছিলেন ওই দলে। এ সময় তারা ভাসানচরের রোহিঙ্গাদের জন্য তৈরি ক্লাষ্টার (গুচ্ছ গ্রাম), আশ্রয় কেন্দ্রসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের সাথে কথা বলেন।

সফরকালে তারা রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ ও সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। এ সময় সকল ক্লাস্টারের ফোকাল মাঝিদের নিয়ে ওআইসি প্রতিনিধি দল সম্মেলন করেন।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।