আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৯:০৭

বার : সোমবার

ঋতু : গ্রীষ্মকাল

লন্ডনে লকডাউনের বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ

ব্রিটেনের রাজধানী লন্ডনে লকডাউনবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছে হাজারো মানুষ। স্থানীয় সময় শনিবার দুপুরে হাইড পার্কে এ বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিতে পুলিশ মারমুখী ভূমিকা রাখে। এ সময় অন্তত ৩৬ জনকে গ্রেফতার করা হয়।


লন্ডনের মেট্রোপলিটন পুলিশ সার্ভিস জানিয়েছে, তারা এখন পর্যন্ত ৩৬ জনকে গ্রেফতার করেছে। করোনাভাইরাস থেকে সুরক্ষায় সরকার ঘোষিত বিধি-নিষেধ না মানায় তাদের গ্রেফতার করা হয়েছে। কোনো কারণ ছাড়াই তারা বাসার বাইরে ঘোরাফেরা করছিল।

এনডিটিভির খবরে বলা হয়েছে, হাইড পার্কের এই সমাবেশে হাজার হাজার মানুষ অংশ নেন। তারা দীর্ঘদিন ধরে চলা কঠোর বিধি-নিষেধের বিরোধিতা করেন। তারা সেন্ট্রাল লন্ডন প্রদক্ষিণ করেন মিছিল করে। একশ’ জনের বেশি বিক্ষোভকারী হাইড পার্কে ফিরে আসেন। পুলিশ বলছে তারা পুলিশের উদ্দেশে হামলার উদ্যোগী হয়। এ সময় কয়েকজন পুলিশ আহত হন।

ডেপুটি অ্যাসিসটেন্ট পুলিশ কমিশনার লরেন্স টেইলর বলেন, শুরুতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হলেও পরবর্তীতে সেখানে সহিংসতার ঘটনা ঘটে। লোকজনকে ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে যারা বিভিন্ন বিধি-নিষেধ প্রয়োগের বিষয়ে কাজ করছেন তাদের ওপরই সহিংস হামলা চালানো হয়েছে। এ ধরনের ঘটনা মেনে নেওয়ার মতো নয়।

চলতি বছরের জানুয়ারি থেকেই ইংল্যান্ডে লকডাউন জারি রয়েছে। সে সময় দেশটিতে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করায় হাসপাতালে রোগীর চাপ বাড়তে থাকে এবং সংক্রমণে মৃত্যুর ঘটনাও বেড়েছিল। ফলে কর্তৃপক্ষ কড়াকড়ি আরোপ করতে বাধ্য হয়।

সম্প্রতি ইউরোপে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু করেছে বলে আশঙ্কা করা হচ্ছে। সে কারণে ফ্রান্স, পোল্যান্ড এবং ইউক্রেনে লাখ লাখ মানুষের ওপর নতুন করে লকডাউন আরোপ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category