আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১০:১১

বার : সোমবার

ঋতু : গ্রীষ্মকাল

তুরস্কের এটাক হেলিকপ্টার পাকিস্তানের কাছে বিক্রি বন্ধ করলো যুক্তরাষ্ট্র

পাকিস্তানের কাছে দেশীয় প্রযুক্তিতে নির্মিত ৩০টি অ্যাটাক হেলিকপ্টার সরবরাহে তুরস্ককে বাধা দিয়েছে যুক্তরাষ্ট্র। সামরিক বাহিনীকে ব্যবহৃত এই হেলিকপ্টার যেকোনো আবহাওয়ায় হামলা চালাতে সক্ষম।

সোমবার তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহীম কালিন সাংবাদিকদের বলেন, পাকিস্তানের কাছে তুর্কি হেলিকপ্টার বিক্রয় আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। এখন এ ধরনের অস্ত্র কিনতে প্রতিবেশী চীনের দিকে ঝুঁকতে পারে ইসলামাবাদ। ওয়াশিংটনের কূটনৈতিক সূত্রের বরাতে ডন অনলাইন ও ব্লুমবার্গ নিউজ এমন খবর দিয়েছে।

জোড়া ইঞ্জিন, জোড়া আসন, বহু ধরনের ভূমিকা পালন ও সব ধরনের পরিস্থিতিতে হামলায় সক্ষম অ্যাটাক টি-১২৯ হেলিকপ্টার। এ বিমানের ইঞ্জিন যুক্তরাষ্ট্রের নির্মিত।

ইব্রাহীম কালিন বলেন, পাকিস্তানের কাছে তুরস্ককে অস্ত্র বিক্রি করতে না দেওয়ায় মার্কিন স্বার্থই ক্ষতিগ্রস্ত হবে। কারণ পাকিস্তান এখন এসব অস্ত্র সংগ্রহে চীনের দিকে ঝুঁকবে।

২০১৮ সালের জুলাইয়ে তুরস্কের হেলিকপ্টার গানশিপ ক্রয়ে ১৫০ কোটি ডলারের চুক্তি করে পাকিস্তান। কিন্তু ইঞ্জিনের জন্য লাইসেন্স দিতে পেন্টাগন অস্বীকার করলে সরবরাহের তারিখ পিছিয়ে যায়।

মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব নিয়েও কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের এই মুখপাত্র। তিনি বলেন, ওয়াশিংটন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তরে অস্বীকার করায় রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনতে বাধ্য হয়েছে তুরস্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category