ঢাকামঙ্গলবার , ৯ মার্চ ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারে চলমান বিক্ষোভে মধ্যরাতে ৫০ জন গ্রেপ্তার করেছে পুলিশ

mafuz
মার্চ ৯, ২০২১ ৬:৩৬ অপরাহ্ণ
Link Copied!

মিয়ানমারে অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের সানছাউং ডিস্ট্রিক্টে নিরাপত্তা বাহিনী ঘেরাও করলে অন্তত দুই শ’ বিক্ষোভকারী আটকা পড়েছিলেন। সারা রাত আটকে থাকার পর মঙ্গলবার ভোরে পালাতে সক্ষম হয়েছেন তারা। তবে পুলিশ ওই এলাকা থেকে অন্তত ৫০ জনকে গ্রেফতার করেছে।

১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সানছাউং ডিস্ট্রিক্টে এক মাসের বেশি সময় দৈনিক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়ে আসছিল।

সোমবার পুলিশ সানছাউং ডিস্ট্রিক্টে সমাবেশ ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি ও স্টান গ্রেনেড ছোঁড়ে। বিক্ষোভকারীরা পালিয়ে যাওয়ার পর পুলিশ ওই এলাকার বাড়িতে-বাড়িতে বিক্ষোভকারীদের সন্ধান করে। এই সময় তারা হুমকি দিয়ে বলে, কোনো বিক্ষোভকারীকে কেউ লুকিয়ে রাখলে তাকে শান্তি দেয়া হবে।

তরুণী বিক্ষোভকারী শার ইয়া মন ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের কাছে টেলিফোনে জানান, আরো ১৫-২০ জনের সাথে তিনি একটি ভবনে লুকিয়ে ছিলেন, কিন্তু এখন তিনি নিজের বাড়িতে ফিরেছেন।

তিনি জানান, বিক্ষোভকারীদের পালাতে অনেকেই গাড়ি দিয়ে সাহায্য করেছে এবং মানুষ বিক্ষোভকারীদের সহায়তা করছে।

শার ইয়া মন স্বৈরতন্ত্রের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় প্রকাশ করেন।

অপর এক বিক্ষোভকারী সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, নিরাপত্তা বাহিনীর চলে যাওয়ার পর তারা ভোর ৫টায় ওই এলাকা ছাড়তে সক্ষম হয়েছেন।

এক মানবাধিকার সংস্থা জানিয়েছে, সানছাউংয়ে পুলিশ অন্তত ৫০ জনকে গ্রেফতার করেছে।

সামরিক প্রশাসনের এক মুখপাত্রের কাছে এই বিষয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলেও তিনি সাড়া দেননি।

এর আগে বিক্ষোভকারীদের আটকে পরার পর জাতিসঙ্ঘ মানবাধিকার বিষয়ক কার্যালয় বিক্ষোভকারীদের চলে যাওয়ার অনুমতি দিতে আহ্বান জানায়।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।