ঢাকামঙ্গলবার , ৯ মার্চ ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ভারতে কৃষক বিক্ষোভে হাজার হাজার নারী

mafuz
মার্চ ৯, ২০২১ ৮:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ভারতে চলমান কৃষক বিক্ষোভে ভারতের বিভিন্ন রাজ্য থেকে অংশ নিয়েছেন হাজার হাজার নারী। সোমবার আন্তর্জাতিক নারী দিবসে দিল্লির উপকণ্ঠে অবস্থান নেয়া বিক্ষোভকারী কৃষকদের সাথে অংশ নেন তারা।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের প্রস্তাবিত বিতর্কিত কৃষি আইন চালুর পর ভারতজুড়ে বিশেষ করে দেশটির শস্যভাণ্ডার হিসেবে পরিচিত পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের কৃষকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

২৬ নভেম্বর থেকে রাজধানী নয়াদিল্লির উপকণ্ঠে ভিন্ন ভিন্ন তিনটি স্থানে হাজার হাজার কৃষক অবস্থান নিয়ে এই আইন বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু করেন। ভারতের কৃষিক্ষেত্রকে আরো উদার ও কৃষকবান্ধব করার উদ্দেশে এই আইন প্রণয়নের সরকারি দাবি সত্ত্বেও কৃষকরা বলছেন, নতুন আইনের অধীনে পণ্যের মূল্যের জন্য বড় বড় কোম্পানিগুলোর দয়ার ওপর তারা নির্ভরশীল হয়ে পড়বেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে কৃষক নেতা সুখদেব সিং কুকরি বলেন, আগের দিন সন্ধ্যায় ৫০ হাজারের বেশি নারী পাঞ্জাব থেকে টিকরির বিক্ষোভস্থলে এসে উপস্থিত হন।

নতুন কৃষি আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে জানান সুখদেব।

পাঞ্জাব প্রদেশ থেকে আসা নারী বিক্ষোভকারী পরমজিত কাউর বলেন, ‘আমরা আমাদের শক্তি প্রদর্শন করতে চাই। সরকার আমাদের কথা না শোনা পর্যন্ত বিক্ষোভ চলবে।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।