ঢাকামঙ্গলবার , ৯ ফেব্রুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সাক্ষ্য দিলেন প্রতিমন্ত্রী খালিদ বাবু

kmsobuj.myreportjtv@gmail.com
ফেব্রুয়ারি ৯, ২০২১ ৮:৫১ অপরাহ্ণ
Link Copied!

মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় পার্টির সাবেক এমপি এম এ হান্নানের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাক্ষ্য দিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু। মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারকের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ ঘণ্টাব্যাপী সাক্ষ্য দেন তিনি।
সাক্ষ্য গ্রহণে ট্রাইব্যুনালকে সহযোগিতা করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর তাপস কান্তি বল ও রেজিয়া সুলতানা চমন। অপরদিকে আসামিপক্ষে তাকে জেরা করেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার।
ময়মনসিংহের ত্রিশালের শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন ২০১৫ সালের ১৯ মে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলা করেন। এ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হান্নান ও তার ছেলেসহ মোট ৮ আসামির বিরুদ্ধে পরোয়ানা জারি করলে হান্নান ও তার ছেলে রফিক সাজ্জাদকে ঢাকার গুলশান থেকে গ্রেপ্তার করে। ওই দিন ময়মনসিংহ সদর ও ত্রিশাল থেকে আরও তিন আসামি খন্দকার গোলাম সাব্বির, মিজানুর রহমান মিন্টু ও হরমুজ আলীকেও গ্রেপ্তার করা হয়।পরে আরেক আসামি আবদুস সাত্তার ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করেন। ফলে এখন অবধি এ মামলায় ছয় আসামি কারাগারে আছেন। জামায়াত নেতা ফখরুজ্জামান ও গোলাম রব্বানী নামের দুই আসামি পলাতক।
আসামিদের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, আটক, নির্যাতন, অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ ও লাশ গুমের ছয় ধরনের অভিযোগ এনে ২০১৬ সালের ৩১ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

সে অভিযোগ ওই বছরের ১১ ডিসেম্বর অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। পরে ২০১৯ সালের ২৭ মে ট্রাইব্যুনালে অভিযোগ গঠন করে বিচার শুরু করে ট্রাইব্যুনাল।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।