ঢাকারবিবার , ৩১ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বিক্ষোভ ঠেকাতে মস্কোর সব মেট্রো স্টেশন, রেস্তোরাঁ বন্ধ, চলাচলে বিধিনিষেধ

mafuz
জানুয়ারি ৩১, ২০২১ ৫:১৩ অপরাহ্ণ
Link Copied!

জেলবন্দি বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থকদের পরিকল্পিত বিক্ষোভ র‌্যালিকে কেন্দ্র করে সব মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে রাশিয়া কর্তৃপক্ষ। রাজধানী মস্কোতে চলাচলে বিধিনিষেধ দেয়া হয়েছে। শহরের বেশির ভাগ রেস্তোরাঁ এবং দোকানপাট বন্ধ থাকবে। মাটির উপরিভাবে যেসব পরিবহন চলাচল করে তার রুট পাল্টে দেয়া হয়েছে। গত সপ্তাহের র‌্যালির পর থেকে এখন পর্যন্ত সেখানে গ্রেপ্তার করা হয়েছে কমপক্ষে ৪ হাজার মানুষকে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছিল নাভালনিকে। সেই হত্যাচেষ্টায় কোমায় চলে গিয়েছিলেন নাভালনি। তাকে নিয়ে যাওয়া হয় জার্মানিতে। সেখানে চিকিৎসায় সুস্থ হন তিনি। অবশেষে ১৭ই জানুয়ারি দেশে ফিরে আসেন। সঙ্গে সঙ্গে বিমানবন্দরে তাকে গ্রেপ্তার করা হয়। পাঠিয়ে দেয়া হয় জেলে। তার বিরুদ্ধে স্থগিত শাস্তির বিধান তিনি মেনে চলেননি বলে এ ব্যবস্থা নেয়া হয়। কর্তৃপক্ষ বলেছে, অর্থ দুর্নীতির মামলায় তার বিরুদ্ধে সাজা হয়েছিল আগেই। সেই সাজা এক পর্যায়ে স্থগিত করা হয়। তবে তাকে নিয়মিত পুলিশের কাছে রিপোর্ট করতে বলা হয়েছিল। তিনি তা করেননি। এ জন্য জার্মানি থেকে দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়। এমন গ্রেপ্তারকে তিনি নগ্নভাবে অবৈধ আটকাদেশ বলে নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, কর্তৃপক্ষ জানে, আমাকে নোভোচক নামের বিষাক্ত গ্যাস প্রয়োগ করা হয়েছিল। এ জন্য আমাকে বার্লিনে চিকিৎসা নিতে হয়েছে। ফেরার পর তাকে গ্রেপ্তার করার নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারাও।

ওদিকে তাকে গ্রেপ্তারের প্রতিবাদে আজ রোববার রাশিয়াজুড়ে বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। এক্ষেত্রে পুলিশও সতর্ক রয়েছে। গত সপ্তাহের পর থেকে নাভালনির ঘনিষ্ঠ এমন বেশ কিছু সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে রয়েছেন তার ভাই এবং পুশি রায়ট কর্মী মারিয়া আলিওখিনা। তাকে গৃহবন্দি করা হয়েছে। রাশিয়ায় মানবাধিকার বিষয়ে ওয়েবসাইট বিশেষজ্ঞ ও প্রধান সম্পাদক সের্গেই স্মিরনোভকেও শনিবার তার বাড়ির বাইরে গ্রেপ্তার করা হয়েছে। গত সপ্তাহে তিনি বিক্ষোভে অংশ নিয়েছিলেন বলে তাকে আটক করা হয়েছে। তাকে আটকের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে অন্য সাংবাদিকরা এর বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন।

মস্কোতে জেলে এখন আর জায়গা নেই। তাই বিরোধী দলীয় নেতাকর্মীদের জেলে রাখার স্থান সংকুলান হচ্ছে না। এক্ষেত্রে পুলিশকে হিমশিম খেতে হচ্ছে। ওদিকে আজ রোববারের বিক্ষোভকে কেন্দ্র করে মস্কোর সাতটি মেট্রো স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। ফুটপাতে লোকজনের হেঁটে চলাও বিধিনিষেধে আটকে ফেলা হয়েছে। রাশিয়ার অনেক স্থানে এখন তাপমাত্রা মাইনাস ৫২ ডিগ্রি সেলসিয়াস। তা সত্ত্বেও মস্কো ছাড়া দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। রাশিয়ার সবচেয়ে পূর্ব দিকের শহর ভ্লাদিভস্তোকে নাভালনি টিম বলেছে, গত শনিবার তারা সেখানে যে পরিমাণ বিক্ষোভকারীর সমাবেশ ঘটাতে পেরেছেন, এক দশকেরও বেশি সময় সেখানে এমন বিক্ষোভ আর হয়নি।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।