ঢাকামঙ্গলবার , ২৬ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ খবর

হুতিদের ওপর ট্রাম্পের আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত করলেন বাইডেন


জানুয়ারি ২৬, ২০২১ ৩:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ক্ষমতা ছাড়ার এক সপ্তাহ আগে সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কালো তালিকাভুক্ত করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যান।

এর প্রতিবাদে ইয়েমেনের রাজধানী সানাসহ সারা দেশের বহু শহরে হুতি বিদ্রোহীদের সমর্থনে লাখ লাখ মানুষ বিক্ষোভ মিছিল করেছেন। বিক্ষোভকারীরা হুতিদের ওপর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আরোপিত নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানান।

এদিকে সোমবার ট্রাম্পের জারি করা ওই নিষেধাজ্ঞা এক মাসের জন্য স্থগিত করেছে নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হুথি বিদ্রোহীদের সঙ্গে অর্থনৈতিক লেনদেনের অনুমতি দিয়ে সোমবার একটি লাইসেন্স ইস্যু করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুতি বিদ্রোহীদের ‘সন্ত্রাসী’ গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করে তাদের সঙ্গে সব ধরনের অর্থনৈতিক লেনদেন নিষিদ্ধ করে দিয়েছিলেন।

সোমবার মার্কিন অর্থ বিভাগের দেওয়া লাইসেন্স অনুযায়ী হুতিদের সঙ্গে বাণিজ্য বা ব্যবসায়িক লেনদেনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন সম্প্রতি বলেছেন, ইয়েমেনে আনসারুল্লাহ আন্দোলনকে সন্ত্রাসী সংগঠনগুলোর তালিকায় অন্তর্ভুক্ত করার যে পদক্ষেপ ওয়াশিংটন নিয়েছিল তা পুনর্মূল্যায়ন করবে বাইডেন প্রশাসন।

ট্রাম্প সরকার ক্ষমতা ত্যাগ করার মাত্র ৯ দিন আগে গত ১১ জানুয়ারি হুতিদের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে রেখে যায়।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।