আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

সময় : সকাল ১০:৪৫

বার : সোমবার

ঋতু : গ্রীষ্মকাল

১০ মাস পর আন্তর্জাতিক খেলায় মাঠে নামছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

মোঃ সাফিউল আজীম খানঃ

পৃথিবীটাই বদলে দিয়েছে কোভিড-১৯। এক অদৃশ্য আঁততায়ীর সঙ্গে লড়ছে গোটা বিশ্ব। নতুন স্বাভাবিকে জীবনযাপন দৃশ্যত স্বাভাবিক মনে হলেও অজানা আশঙ্কা ভর করে হররোজ।

তবে জীবন থেমে থাকে না। নতুন স্বাভাবিকে সেই সূত্র অনুসরণ করে প্রায় ১০ মাস বিরতির পর বাংলাদেশের ক্রিকেট আবারও আন্তর্জাতিক মহাসড়কে পা রাখছে আজ। দুয়ার বন্ধ হওয়ার ঠিক ৩১৪ দিন পর।

২০২০ সালের ১১ মার্চ রাতে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টি ২০ সিরিজ জেতার পর আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য এত দীর্ঘ অপেক্ষার প্রহর গুনতে হবে, তা কে জানত।

করোনায় এলোমেলো হয়ে যাওয়া পৃথিবীর অংশ হিসাবে বাংলাদেশের ক্রিকেটারদের গৃহবন্দি হয়ে পার করতে হয়েছে এই সুদীর্ঘ সময়। প্রায় বছরখানেক পর আবারও সেই চেনা ভুবনে প্রবেশের রোমাঞ্চ নিয়ে আজ ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি তামিম ইকবালের বাংলাদেশ।

মহামারি করোনায় বিঘ্ন ঘটেছে আন্তর্জাতিক ক্রিকেটের ধারাবাহিকতায়। ঘটেছে বিচ্যুতি। অনিশ্চিত ভবিষ্যতের বেড়াজাল ডিঙিয়ে করোনা ভ্যাকসিনে বিশ্বজুড়ে মিলেছে আশার আলো।

আগামীকাল দেশে আসছে ২০ লাখ করোনা টিকা। তার আগে অন্ধকারের পর্দা সরিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে মিরপুরে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।

মাঘের শীতের সকালে নবীনবরণের মতো আন্তর্জাতিক ক্রিকেটকে বরণের অপেক্ষায় বাংলাদেশ। বেলা সাড়ে ১১টায় শুরু হবে ম্যাচ। সরাসরি দেখা যাবে টি স্পোর্টস, নাগরিক টিভি ও বিটিভিতে।

শুক্রবার একই ভেন্যুতে দ্বিতীয় ওডিআই। চট্টগ্রামে ২৫ জানুয়ারি তৃতীয় ও শেষ ম্যাচের পর দুটি টেস্ট খেলা হবে বন্দরনগরী ও ঢাকায়।

বেশিরভাগ পুরনো আর কিছু নতুন দিয়ে বাংলাদেশের এই নবযাত্রা। দেশের সফলতম অধিনায়ক মাশরাফি মুর্তজা ইনজুরিমুক্ত থাকা সত্ত্বেও এই প্রথম বাদ পড়েছেন।

পূর্ণকালীন অধিনায়ক হিসাবে যাত্রা শুরু করতে যাচ্ছেন তামিম ইকবাল। দলে তিন তরুণ তুর্কি। এই প্রথম দেশের মাটিতে দর্শক ছাড়া কোনো আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে।

খোলস পালটানো বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের এ এক নতুন পথচলা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ফেভারিট হিসাবে খর্বশক্তির ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category