ঢাকারবিবার , ১৭ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

শিশু ও গর্ভবতী নারীদের করোনার টিকা দেওয়া হবে না।

Shafi khan
জানুয়ারি ১৭, ২০২১ ৬:৪৬ অপরাহ্ণ
Link Copied!

মোঃ সাফিউল আজীম খানঃ

এখনই করোনাভাইরাস প্রতিরোধী টিকা পাচ্ছে না ১৮ বছরের কম বয়সিরা। গর্ভবতী মায়েরাও এই টিকা পাবেন না। প্রাথমিক পর্যায়ে কোনো প্রতিষ্ঠান তাদের উদ্ভাবিত টিকা গবেষণার সময় এই দুই জনগোষ্ঠীর ওপর প্রয়োগ করেনি। এমনকি উদ্ভাবিত এসব টিকা এই দুই জনগোষ্ঠীকে দেওয়া যাবে কিনা সে বিষয়ে পরিচালিত গবেষণাও শেষ হয়নি। তাই আপাতত এরা টিকাদানের বাইরে থাকছেন। এক্ষেত্রে দেশের অন্যান্য জনগোষ্ঠী যখন টিকা পাবেন তখন তাদের আরও সতর্কভাবে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ প্রসঙ্গে রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ও রোগতত্ত্ববিদ ড. মোশতাক হোসেন দৈনিক ভোরের খবরকে বলেন, শিশু ও গর্ভবতীদের নিরাপত্তা নিশ্চিত করতে অবশ্যই তাদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। যেহেতু বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য উন্নত দেশে এই দুই জনগোষ্ঠীকে টিকাদান কর্মসূচি থেকে বিরত রাখা হয়েছে, তাই আমাদের দেশেও তাদের প্রাথমিক পর্যায়ে টিকা দেওয়া হবে না। তবে টিকা উৎপাদনকারী দু-একটি প্রতিষ্ঠান ইতোমধ্যে এ সংক্রান্ত গবেষণা শুরু করেছে। এসব গবেষণা শেষ হলেই এদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, টিকাদানকারী পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা আগে ভ্যাকসিন পাবেন। এক্ষেত্রে ঢাকায় করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য নির্ধারিত সরকারি হাসপাতালগুলো প্রাধান্য পাবে। একই সময়ে টিকা দেওয়া হবে মাঠপর্যায়ের একদল স্বাস্থ্যকর্মীকে। সরকারি ও বেসরকারি পর্যায়ে কর্মরত স্বাস্থ্যকর্মী ও সংশ্লিষ্ট সেবাকর্মীদের টিকা দেওয়া শেষ হলে পাবেন অন্যান্য শ্রেণি-পেশার মানুষ। দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশ, অর্থাৎ ১৩ কোটি ৮২ লাখ ৪৭ হাজার ৫০৮ জন মানুষকে প্রাধিকার ভিত্তিতে তিন ভাগে ভাগ করা হয়েছে। তাদের মোট পাঁচ ধাপে টিকা দেওয়ার খসড়া পরিকল্পনা তৈরি করা হয়েছে। এ পর্যন্ত বাংলাদেশ নয় কোটি ডোজ টিকা পাওয়ার আশা করছে। সাড়ে তিন কোটি ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনতে ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে সরকার।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।