ঢাকাশুক্রবার , ১৫ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

জেলা উপজেলায় চলছে ভ‌্যাকসিন দেওয়ার সর্বাত্বক প্রস্তুতি।

Shafi khan
জানুয়ারি ১৫, ২০২১ ১০:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

মোঃ সাফিউল আজীম খানঃ

জেলা-উপজেলা পর্যায়ে করোনা ভ্যাকসিন দিতে সর্বাত্মক প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন ঢাকা জেলার সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান। কভিড-১৯ ও ডেঙ্গু বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গতকাল রাজধানীর আজিমপুরে সিভিল সার্জন অফিসের জনসংখ্যা ভবনে অনুষ্ঠিত ‘ওয়ার্কশপ অন প্রিভেনশন অব সিডিসি (কভিড-১৯, ডেঙ্গু) ফর জার্নালিস্ট অ্যাট ডিস্ট্রিক্ট লেভেল’ বিষয়ক এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

কর্মশালায় কভিড-১৯ ও ডেঙ্গু বিষয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসে কর্মরত বিএমডিসির মেডিকেল অফিসার ডা. জুমানা আশরাফী সুইটি। ঢাকার বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীগণ এতে অংশ নেন।

কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ঢাকা জেলার সিভিল সার্জন জানান, এ মাসেই করোনা ভ্যাকসিনের প্রথম চালান দেশে এসে পৌঁছাবে। প্রথম ডোজ শেষ হওয়ার দুই মাসের মধ্যে দ্বিতীয় ডোজ চলে আসবে। কারা ভ্যাকসিন পাবেন জানতে চাইলে তিনি বলেন, যারা করোনা আক্রান্ত তাদের ভ্যাকসিন দেওয়া হবে না। এর বাইরে যিনি সুস্থ হওয়ার চার মাস অতিবাহিত করেননি তিনি ভ্যাকসিন পাবেন না। কারণ ইতিমধ্যেই তার দেহে করোনার অ্যান্টিবডি আছে। প্রথমবার ভ্যাকসিন দেওয়ার দুই মাস পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে। তিনি জানান, যে ভ্যাকসিন আমরা নেব তা ইতিমধ্যে ভারতে দেওয়া শুরু হয়েছে।

যদি সেখানে কোনো জটিলতা বা পার্শ প্রতিক্রিয়া হয়, তা আমরা জানতে পারব। ভ্যাকসিন বিতরণের যে টিম তা আমরা প্রস্তুত করিনি। শিগগিরই প্রস্তুত করে ফেলব। আমাদের জনবল প্রস্তুত আছে, তাকেই রূপান্তর করা হবে। আমাদের স্টোরেজ, লোকবল সব কিছুই পর্যাপ্ত রয়েছে। ২-২ তাপমাত্রায় ভ্যাকসিন রাখার জন্য আমাদের পর্যাপ্ত ফ্রিজ রয়েছে। ক্যারিয়ার বক্সে নিরাপদে ভ্যাকসিন জেলা উপজেলায় পৌঁছানো হবে। আশা করি এ নিয়ে কোনো অসুবিধা হবে না। বিতরণ কর্মীদের প্রশিক্ষণের বিষয়ে তিনি বলেন, ভ্যাকসিন যারা প্রয়োগ করবে তাদের জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

নতুন ভ্যাকসিন হওয়ায় পর্যাপ্ত প্রশিক্ষণ ছাড়া কাউকে দিয়ে আমরা ভ্যাকসিন দিতে দেব না।

ভ্যাকসিন প্রয়োগের তথ্যও উন্মুক্ত রাখা হবে। অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ায় এসব তথ্য পাওয়া যাবে। তথ্য-প্রযুক্তির সুবিধার বাইরে থাকা লোকেরা ইউনিয়ন ডিজিটাল সেন্টার বা অন্যদের সাহায্য নিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন বলে জানান তিনি।

 

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।