ঢাকাশনিবার , ৩০ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

পাবনার সাঁথিয়ায় কিস্তি আদায়ে বাড়ি বাড়ি মাঠকর্মীর চাপ

dailyvorerkhabor
মে ৩০, ২০২০ ১১:১২ পূর্বাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ দেশের চলমান মহামারি নোভেল করোনাভাইরাসে লকডাউন করার পর সরকারি সিদ্ধান্ত মোতাবেক ক্ষুদ্র ঋন ও সমবায় সমিতিগুলোর কিস্তি আদায়ের সকল কার্যক্রম স্থগিত করা হলেও থেমে নেই পাবনার বেশ কিছু অঞ্চলের সমবায় সমিতির কিস্তি আদায়ের কার্যক্রম। ইতিমধ্যে বাড়ি বাড়ি গিয়ে কিস্তির টাকা আদায়ের জন্য চাপ দিয়ে যাচ্ছে এসব সংস্থার মাঠকর্মীরা। কোন কোন সংস্থা ঈদের আগে থেকেই চাপ প্রয়োগের মধ্যে দিয়ে কিস্তির টাকা আদায়ের অভিযোগও রয়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, বাংলা-জার্মান সম্প্রতি (বিজিএস) নামের ক্ষুদ্র ঋনদান প্রতিষ্ঠানের মাঠকর্মীরা সদস্যেদের বাড়ি বাড়ি গিয়ে কিস্তির টাকা আদায়ের জন্য চাপ প্রয়োগ করতে দেখা গেছে। বাংলা-জার্মান সম্প্রতি (বিজিএস) এর করমজা ০৩ নং ওয়ার্ডের মাঠকর্মী মতিউর রহমানের কাছে  এবিষয়ে  জানতে চাইলে তিনি জানান, পাবনা জেলা প্রশাসকের অনুমতি পেয়েই তারা কিস্তি আদায়ের জন্য চাপ প্রয়োগ করছে।  তবে,  লকডাউনের মধ্যে কিস্তি আদায়ে জেলা প্রশাসকের দেওয়া বিবৃতির কোন সত্যতা নিশ্চিত করতে পারেননি তিনি।

বর্তমান দেশের মহামারীতে লকডাউনের কারণে ভারী কষ্টে দিনযাপন করছে হত-দরিদ্র, দিনমজুর পরিবারগুলো।

যেখানে পরিবার পরিজন নিয়ে খাবার সংগ্রহ করে জীবন বাঁচাতে মানুষ হিমসিম খাচ্ছে সেখানে বারতি চাপ প্রয়োগ কিস্তি আদায়ের বাংলা-জার্মান সম্প্রতি (বিজিএস)  এর এমন কর্মকান্ডতে দুঃখ প্রকাশ করেছে সচেতন মহল।

আব্দুল মালেক নামের একজন অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে দেশের চলমান মহামারি নোভেল করোনাভাইরাসের কারণে লকডাউনে সবার সংসারই যেখানে থেমে থেমে চলছে সেখানে বাংলা-জার্মান সম্প্রতি(বিজিএস) ও বুরো বাংলাদেশ, সাঁথিয়া শাখার মাঠ কর্মীরা সদস্যদের বাড়ি বাড়ি গিয়ে কিস্তি আদায়ের জন্য চাপ প্রয়োগ করছে। যেখানে কাজ কর্ম সব বন্ধ সেখানে কিস্তির টাকা জোগাড় করতে সাধারণ দিনমজুরদের ভারী হিমহিম খেতে হচ্ছে।

 

এ বিষয়ে জানতে পাবনা জেলা প্রশাসকের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ক্ষুদ্র ঋনদান ও সমবায় সমিতিগুলোর কিস্তি আদায়ের এমন চাপ যাতে না দেওয়া হয় এজন্য সংশ্লিষ্ট মহলের সু-দৃষ্টি কামনা করেছেন এসব সমবায়ের কিস্তির কাছে দায়বদ্ধ থাকা  পাবনা সাঁথিয়ার করমজা গ্রামের  দিনমজুর পরিবারগুলো ।

✅ আমাদের প্রকাশিত কোন সংবাদের বিরুদ্ধে আপনার মতামত বা পরামর্শ থাকলে ই-মেইল করুনঃ dailyvorerkhabor@gmail.com ❌ বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।